রিজার্ভ সংরক্ষণের শর্ত শিথিল করার ইঙ্গিত আইএমএফের

Posted on October 12, 2023

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশের রিজার্ভ প্রতিনিয়ত কমছে। এ সংকট কাটাতে ইতিমধ্যে বিভিন্ন উদ্যোগ নিয়েও ব্যর্থ হয়েছে বাংলাদেশ ব্যাংক। চলতি বছরের শুরুর দিকেই ৪৭০ কোটি ডলার ঋণের অনুমোদন দেয় আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। ঋণের দ্বিতীয় কিস্তির আগেই রিজার্ভ সংরক্ষণের শর্ত পূরণে ব্যর্থ হয়েছে বাংলাদেশ। এবিষয়ে অসন্তোষ জানালেও শর্ত শিথিল করার ইঙ্গিত দিয়েছে আইএমএফ।

গতকাল বাংলাদেশ ব্যাংকের সঙ্গে আইএমএফ প্রতিনিধি দলের বৈঠক হয়। বৈঠক সূত্রে এসব তথ্য জানা যায়।

চলতি বছরের জানুয়ারিতে বেশ কিছু শর্ত দিয়ে বাংলাদেশকে ৪৭০ কোটি ডলারের ঋণ প্রস্তাব অনুমোদন করে আইএমএফ। শর্ত অনুযায়ী, চল‌তি বছ‌রের জুনে প্রকৃত (নিট) বৈদেশিক মুদ্রার রিজার্ভ ২ হাজার ৪৪৬ কোটি ডলার থাকার কথা ছিল। কিন্তু বেঁধে দেওয়া সেই শর্ত অনুযায়ী রিজার্ভ রাখতে পারেনি বাংলাদেশ ব্যাংক। ‌বিষয়‌টি নি‌য়ে অসন্তোষ প্রকাশ ক‌রে‌ছে আইএমএফ।

এর আগে গত ফেব্রুয়ারিতে এই ঋণের প্রথম কিস্তির ৪৭ কোটি ৬২ লাখ ৭০ হাজার ডলার পায় বাংলাদেশ। দেশে দেড় বছর ধরে চলছে ডলার সংকট। এমন পরিস্থিতিতে ঋণের দ্বিতীয় কিস্তি খুবই গুরুত্বপূর্ণ। সংস্থাটির দ্বিতীয় কিস্তি নভেম্বরে পাওয়ার কথা রয়েছে। তবে তা নির্ভর করছে ঋণের সঙ্গে জুড়ে দেওয়া শর্ত পরিপালনের ওপর। তাই সরকারি বিভাগগুলো শর্ত পূরণে কী ধরনের পদক্ষেপ নিয়েছে, সেসব বিষয়গুলো আলোচনায় তুলেছেন আইএমএফের প্রতিনিধিরা।

বাংলাদেশ ব্যাংকের কাছে ২০২১ সালের আগস্টে বৈদেশিক মুদ্রার মজুত বা রিজার্ভ ছিল ৪ হাজার ৮০০ কোটি বা ৪৮ বিলিয়ন ডলারের বেশি। সেই রিজার্ভ (৪ অক্টোবর) কমে হয়েছে ২ হাজার ৬৮৬ কোটি ডলার। আইএমএফের হিসাব পদ্ধতি বিপিএম ৬ অনুযায়ী, বর্তমানে দেশের রিজার্ভ ২ হাজার ১০৫ কোটি ডলার।

এর বাইরে বাংলাদেশ ব্যাংকের প্রকৃত রিজার্ভের আরেকটি হিসাব রয়েছে, যা শুধু আইএমএফকে দেওয়া হয়। এ হিসাবটি প্রকাশ করা হয় না।