ফ্রা লুকা ডি প্যাসিওলি’র ‘পার্টিকুলারিস ডি কম্পিউটিস এট স্ক্রিপচার্স’ (এ্যাকাউন্টিং বুকস্ এ্যান্ড রেকর্ডস) এর অধ্যাপক জেরেমি ক্রিপসকৃত ইংরেজি অনুবাদ থেকে বঙ্গানুবাদ

Posted on October 26, 2024

এন জি চক্রবর্তী
(পূর্ব প্রকাশিতের পর) ৪২তম অংশ

দ্বিতীয় ভাগ।
তেত্রিশ অধ্যায়।
ক্লোজিং পদ্ধতি।

যখন আপনি আপনার লেজারের ব্যালেন্সিং এর কাজ করছেন তখনকার লেনদেন কিভাবে পুরানো খাতায় না লিখে কোথায় কিভাবে লিপিবদ্ধ করবেন।

যখন আপনি ব্যালেন্সিং শেষ করে লেজার ক্লোজ করছেন তখন পুরানো মোমোরেন্ডামে কোন নুতন এন্ট্রি বা জার্নালে বা লেজারে কোন নুতন পোষ্টিং দেবেন না। কারণ একদিনেই এই ক্লোজিং কাজটা শেষ করতে হবে। যেদিন লেজার ক্লোজিং হচ্ছে সেদিনের যত লেনদেন সব নুতন মেমোরেন্ডাম বইএ এন্ট্রি করুন আর সে মেমোরেন্ডাম থেকে নুতন জার্ণালে এন্ট্রিও দিতে পারেন। তবে খবরদার ওই নুতন জার্নালের পোষ্টিং নুতন লেজারে দেবেন না। তখনই দেবেন যখন পুরানো লেজারের ব্যালেন্সিং শেষ করে সে ব্যালেন্স নুতন লেজারে ক্যারি ফরোয়ার্ড করা শেষ হয়ে যাবে। আপনি যদি তখনো নুতন লেজার না খুলে থাকেন, তবে মেমোরেন্ডাম, জার্নাাল এমনভাবে রাখুন যাতে পরে সেখান থেকে নুতন লেজারে পোষ্টিং দেয়া যায়।

একবার হিসাবের নুতন খাতাপত্র খোলা হয়ে গেলে তাতে নুতন লেনদেনগুলো এনিট্র দিন এবং নুতন সেটের গায়ে এমন চিহ্ন দিন যাতে প্রতিটি খাতাপত্র বাইরে থেকে দেখলেও চেনা যায়। আর নুতন খাতাপত্রেও একইভাবে এমন টিহ্ন দিন, (যেমন ’এ’), যাতে পুরানো থেকে একে আলাদা করে চেনা যায়।

(চলবে)