গাজীপুরে শতাধিক স্থাপনা ভেঙে বন বিভাগের কোটি টাকার জমি উদ্ধার

Posted on October 23, 2024

গাজীপুর প্রতিনিধি: গাজীপুরের কালিয়াকৈর রেঞ্জের পূর্ব চান্দরা পাশা গেইট এলাকার প্রায় শতাধিক অবৈধভাবে গড়ে উঠা বসতবাড়ি উচ্ছেদ করে যৌথ বাহিনী। এসময় বন বিভাগের জমি দখল করে গড়ে উঠা অবৈধ শতাধিক অবৈধ স্থাপনা ভেঙে কোটি টাকার জমি উদ্ধার করেছে বন বিভাগ।

বুধবার (২৩ অক্টোবর) সকাল থেকে কালিয়াকৈর উপজেলা নিবার্হী কর্মকর্তা কাউছার আহাম্মেদ এর নেতৃত্বে এ উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়। সকাল ১১টার পর থেকে সেনাবাহিনী, র্যাব, পুলিশ, আনসার ও বন বিভাগের কর্মকর্তারা এ উচ্ছেদ অভিযানে অংশ নেন।

বন বিভাগ সূত্র জানায়, দীর্ঘদিন ধরে স্থানীয় কিছু দখলদার ব্যক্তিরা মাটিকাটা বাজার এলাকায় বন বিভাগের গাছপালা কেটে জমি দখল করে অবৈধ স্থাপনা নির্মাণ করেছিলেন। বিষয়টি নজরে এলে সেখানে উচ্ছেদ অভিযান পরিচালনা করেন যৌথ বাহিনী।

এসময় সেখানে গড়ে উঠা শতাধিক বসতবাড়ি, দোকান ও স্থাপনা ভেঙে গুড়িয়ে দেয়া হয়। পরে উদ্ধারকৃত জমিতে পিলার স্থাপন করে বৃক্ষরোপণের পরিকল্পনা গ্রহণ করা হয়।

ঢাকা বন বিভাগের সহকারী বন সংরক্ষক রেজাউল আলমের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, গত কয়েক দিন যাবৎ মাইকিং ও লিফলেট বিতরণ করা হয়েছে। এখানে যারা বসবাস করে আসছে তারা সবাই ভাড়াটিয়া। তবে, স্থানীয় একটি মহল দলীয় ক্ষমতা দেখিয়ে বনের জমি দখল করে আসছিল। যৌথ বাহিনীর অভিযানে দখলের সাথে জরিত মুল হোতা সহ দুইজনকে আটক করা হয়েছে। আটকৃতরা হলো- ইসমাইল হোসেন (৫০) ও স্থানীয় টিটু মিয়ার বড় ছেলে সোহাগ পারভেজ (২৪)।

গাজীপুরের কালিয়াকৈর রেঞ্জের কর্মকর্তা মনিরুল করিম জানান, কিছু অসাধু ব্যক্তিরা দীর্ঘদিন বনের জমি দখল করে সুবিধা ভোগ করে আসছে। আমরা এসব স্থাপনা উচ্ছেদ করেছি এবং পর্যায়ক্রমে আরও দখল হওয়া জমি উদ্ধারে অভিযান অব্যাহত থাকবে। দখলে অভিযুক্তদের কাউকে ছাড় দেওয়া হবে না।