ব্যক্তি করদাতাদের অনলাইনে আয়কর রিটার্ন বাধ্যতামূলক

Posted on October 23, 2024

অর্থ-বাণিজ্য ডেস্ক : ব্যক্তি করদাতাদের আয়কর রিটার্ন অনলাইনে দাখিল বাধ্যতামূলক করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এর ফলে এখন থেকে দেশের সব ব্যাংক ও বহুজাতিক কোম্পানিগুলোর কর্মকর্তার-কর্মচারীদের রিটার্ন অনলাইনে দাখিল করতে হবে।

মঙ্গলবার (২২ অক্টোবর) এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

এনবিআরের আদেশে বলা হয়েছে, ঢাকা উত্তর, ঢাকা দক্ষিণ, গাজীপুর ও নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে অবস্থিত আয়কর সার্কেলগুলোর অধিক্ষেত্রভুক্ত সরকারি কর্মচারীদের অনলাইনে আয়কর রিটার্ন (e-Return) দাখিল বাধ্যতামূলক করেছে।

এই আদেশে সব তফসিলি ব্যাংক, সব মোবাইল টেলিকম সেবা প্রদানকারী প্রতিষ্ঠান এবং বহুজাতিক কোম্পানিগুলো- ইউনিলিভার বাংলাদেশ লিমিটেড, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি লিমিটেড, ম্যারিকো বাংলাদেশ লিমিটেড, বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড, বাটা স্যু কোম্পানি (বাংলাদেশ) লিমিটেড, নেসলে বাংলাদেশ পিএলসি-তে কর্মরত কর্মকর্তা বা কর্মচারীদের আয়কর রিটার্ন অনলাইনে দাখিল বাধ্যতামূলক করা হয়েছে।

২০২৪-২৫ করবর্ষের আয়কর রিটার্ন দাখিল ও কর পরিশোধ পদ্ধতি সহজীকরণের লক্ষ্যে জাতীয় রাজস্ব বোর্ড ৯ সেপ্টেম্বর থেকে করদাতাদের জন্য অনলাইন রিটার্ন দাখিল সিস্টেম উন্মুক্ত করেছে। জাতীয় রাজস্ব বোর্ডের www.etaxnbr.gov.bd ওয়েবসাইট ব্যবহার করে ব্যক্তিশ্রেণির করদাতারা সহজে নিজের রিটার্ন তৈরি করে অনলাইনে দাখিল করতে পারছেন।

এই সিস্টেম হতে ইন্টারনেট ব্যাংকিং, কার্ড পেমেন্ট (ডেবিট/ক্রেডিট কার্ড) ও মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে করদাতাদের কর পরিশোধ করতে পারছেন এবং দাখিল করা রিটার্নের কপি, প্রাপ্তি স্বীকারপত্র, আয়কর সনদ, টিআইএন সনদ ডাউনলোড ও প্রিন্টের সুবিধা পাচ্ছেন। এছাড়া পূর্ববর্তী বছরের দাখিল করা e-Return ডাউনলোড ও প্রিন্ট করতে পারছেন।

e-Return সংক্রান্ত যেকোনও সমস্যায় করদাতাদের সহায়তা প্রদানের জন্য জাতীয় রাজস্ব বোর্ড একটি কল সেন্টার স্থাপন করেছে। গত ১২ সেপ্টেম্বর থেকে ওই কল সেন্টারের ০৯৬৪৩ ৭১ ৭১ ৭১ নম্বরে অফিস চলাকালীন সময়ে ফোন করে করদাতারা e-Return সংক্রান্ত প্রশ্নের তাৎক্ষণিক সমাধান পাচ্ছেন।

এছাড়া www.etaxnbr.gov.bd-এর eTax Service অপশন হতে করদাতাগণ e-Return সংক্রান্ত যে কোনও সমস্যা লিখিতভাবে জানালে তার সমাধান পাচ্ছেন।

ইতোমধ্যেই e-Return Registration প্রক্রিয়াটি অধিকতর করদাতাবান্ধব করা হয়েছে। e-Return এ সফলভাবে Registration করতে সম্মানিত করদাতার নিজের জাতীয় পরিচয়পত্র দিয়ে নিবন্ধিত Biometric SIM-এর প্রয়োজন হয়। করদাতার ব্যবহৃত মোবাইল নম্বরটি নিজের জাতীয় পরিচয়পত্র দিয়ে Biometric registered কিনা, তা যাচাই করার জন্য ১৬০০১# নম্বরে ডায়াল করতে হবে। যাদের Biometric Registered SIM নাই তারা নতুন SIM সংগ্রহ করে তার মাধ্যমে রেজিস্ট্রেশন কার্যক্রম সম্পাদন করতে পারেন।

ইতোমধ্যেই স্বতঃস্ফূর্ত ও উৎসাহিত করদাতারাদের www.etaxnbr.gov.bd পোর্টালের e- Return অপশন ব্যবহার করে অনলাইনে আয়কর রিটার্ন দাখিলের সংখ্যা এক লাখ ছাড়িয়েছে।