শেরপুরে আলাল পোল্ট্রি ফিডে ভয়াবহ আগুন: ক্ষতি সাড়ে ৪৬ কোটি

Posted on October 22, 2024

বগুড়া প্রতিনিধি: বগুড়ার শেরপুরে আলাল গ্রুপের আলাল পোল্ট্রি এন্ড ফিশ ফিড লিমিটেডে ভয়াবহ অঙ্গিকান্ডের ঘটনা ঘটেছে। আগুন দ্রুত ছড়িয়ে পড়ে এবং ভয়াবহ রুপ ধারণ করে। সোমবার দিবাগত রাত সাড়ে ১২ টায় কুসুম্বি ইউনিয়নের বাগড়া হঠাৎপাড়া এলাকায় এ ঘটনা ঘটে। পরে ফায়ার সার্ভিসের ছয়টি ইউনিট ৬ ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনলেও সকাল ১১টা পর্যন্ত ২টি ইউনিট কাজ করছেন।

প্রতিষ্ঠানটির সিনিয়র ব্যবস্থাপক মামুনুর রশীদ বলেন, শুরুতে প্রতিষ্ঠানের কাঁচামালের গোডাউনের পূর্বপাশ থেকে আগুনের সূত্রপাত হয়। এতে প্রতিষ্ঠানের ফিড মিল, গোডাউনে থাকা ফিড তৈরির ৩১৭০ টন সোয়ামিন যার মূল্য ২০ কোটি ৬০ লক্ষ ৫০ হাজার টাকা, ২০৯৫ টন ভুট্টা যার মূল্য ৭ কোটি ১২ লক্ষ ৩০ হাজার টাকা ও ৯৫৫ মেট্রিক টন কানগ্লুডিং মিল (সিজিএম) যার মূল্য ১০ কোটি ২ লক্ষ ৭৫ হাজার টাকা মেশিনারিজ যার মূল্য ৫ কোটি ৫০ লক্ষ ও গোডাউনের মূল্য ৩ কোটি ২০ লক্ষ টাকা নির্ধারণ করা হয়েছে এসব পুরে ভষ্মীভূত হয়েছে।

স্থানীয় চাঁনমিয়া ও ছবের উদ্দিন জানান, আমরা ঘুমিয়ে পড়েছি। বাহিরের চিৎকার শুনে বের হতেই আগুনের তাপলাগে। আগুনের ভয়াবহ রুপ ধারণ করেছে। তখন দেখি ফিড মিলের সাথে আমার মুরগির খামারের ঘরে এক অংশে আগুন লাগে। দ্রুত সাবমার্সি চালু (পানির পাম্প) করে তা নিভিছি এবং ফিড মিলের আগুনও সঙ্গে থেকে নিভিয়েছি।

বগুড়া ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ-সহকারী পরিচালক খন্দকার আব্দুল জলিল বলেন, আমরা রাত ১২ টা ৫০ মিনিটে আগুন লাগার খবর পেয়ে ফায়ার সার্ভিসের সদর, শেরপুর, শাজাহানপুর ও ধনুট ফায়ার স্টেশনের ছয়টি ইউনিট ৬ ঘণ্টার চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়।

শেরপুর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ওয়্যার হাউজ বখতিয়ার উদ্দিন বলেন, এ ঘটনায় কেউ হতাহত হয়নি। প্রাথমিক ভাবে আগুন লাগার কারণ জানা যায়নি। তদন্ত সাপেক্ষে আগুন লাগার প্রকৃত কারণ জানা যাবে। পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে আছে তবে আমাদের ২টি ইউনিট সকাল ১১টা এখন পর্যন্ত কাজ করছে।