সাইবার হামলা ঠেকাতে ক্যাসপারস্কির নতুন উদ্যোগ

Posted on October 20, 2024

কর্পোরেট ডেস্ক: অপারেশনাল টেকনোলজি (ওটি) ও ক্রিটিক্যাল ইনফ্রাস্ট্রাকচারের জন্য ক্রমবর্ধমান সাইবার হুমকি মোকাবেলায় ক্যাসপারস্কি ইন্ডাস্ট্রিয়াল সাইবার সিকিউরিটি (কেআইসিএস) এবং ম্যানেজড ডিটেকশন অ্যান্ড রেসপন্স (এমডিআর) পরিষেবা আরও উন্নত করেছে ক্যাসপারস্কি। যেসব কোম্পানির নিজস্ব সাইবার সিকিউরিটি টিম নেই, তাদের জন্য এই পরিষেবাগুলো বিশেষভাবে সহায়ক হবে।

যেহেতু আইটি এবং ওটি সিস্টেমগুলোর কারণে সাইবার হামলা বৃদ্ধি পায়, তাই শিল্প খাত বাড়তি চ্যালেঞ্জের সম্মুখীন হয়৷ ক্যাসপারস্কি আইসিএস সিইআরটি’র একটি রিপোর্ট মোতাবেক, ২০২৪ সালের দ্বিতীয়ার্ধে প্রায় ২৩.৫% আইসিএস কম্পিউটার সাইবার হুমকির শিকার হয়েছে। এখানেই আরও উন্নত সাইবার সুরক্ষার প্রয়োজনীয়তা বোঝা যায়, এবং এজন্যই ক্যাসপারস্কি ইন্ডাস্ট্রিয়াল সিস্টেমকে বাড়তি সুরক্ষা দিতে তাদের পরিষেবাগুলো আপডেট করেছে।

কেআইসিএস প্ল্যাটফর্মের নতুন বৈশিষ্ট্যগুলো ওটি এবং ক্রিটিক্যাল ইনফ্রাস্ট্রাকচার আরও সহজে পরিচালনা করতে সাহায্য করে। এই আপডেটগুলোর মধ্যে রয়েছে উন্নত কনফিগারেশন ব্যবস্থাপনা, ঘটনা তদন্তের জন্য উন্নত সরঞ্জাম ও স্বয়ংক্রিয় নেটওয়ার্ক ম্যাপ। এটি নতুন অ্যাসেট টাইপসের জন্য সাপোর্ট, সাবস্টেশনগুলোতে অসঙ্গতি সনাক্তকরণ, রিমোট মনিটরিংয়ের জন্য এসডি-ডব্লিউএএন সংহত করে এবং আরও ভালভাবে অডিট করতে পোর্টেবল স্ক্যানার আপগ্রেড করে।

যেসব ব্যবসায় সাইবার সিকিউরিটি এক্সপার্ট নেই, আইসিএস পরিষেবার জন্য ক্যাসপারস্কি’র এমডিআর থ্রেট মনিটরিং, ডিটেকশন এবং ইনসিডেন্ট অ্যানালাইসিসে ভূমিকা রাখে। এটি ক্রমবর্ধমান সাইবার হুমকির বিরুদ্ধে শক্তিশালী সুরক্ষা নিশ্চিত করে।

এ প্রসঙ্গে ক্যাসপারস্কি’র ইন্ডাস্ট্রিয়াল সাইবার সিকিউরিটি হেড আন্দ্রে স্ট্রেলকভ বলেন, “নতুন আপডেটগুলো ইন্ডাস্ট্রিয়াল নেটওয়ার্কগুলো পরিচালনায় আরও বেশি ভিজিবিলিটি, কন্ট্রোল এবং ফ্লেক্সিবিলিটি প্রদান করে, যেখানে কোম্পানিগুলোকে সিকিউরিটি ইনসিডেন্টগুলো বিশ্লেষণ এবং প্রতিরোধ করতে এক্সপার্টদের সাথে কাজ করা সহজতর করে।