শাহবাগে আউটসোর্সিং কর্মীদের অবরোধ, তীব্র যানজট

Posted on October 19, 2024

নিজস্ব প্রতিবেদক: চাকরি জাতীয়করণের দাবিতে শাহবাগ মোড়ে রাস্তা অবরোধ করে রেখেছেন বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের আউটসোর্সিং কর্মীরা। শনিবার (১৯ অক্টোবর) সকাল সাড়ে ১০টার থেকে কর্মসূচি পালন করছেন তারা। এদিকে রাস্তা অবরোধের কারণে শাহবাগ ও এর আশপাশ এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। এতে ভোগান্তিতে পড়েছেন চলাচলকারী মানুষ।

প্রত্যক্ষদর্শীরা জানান, সকাল ১০টার দিকে কয়েকশ কর্মী শাহবাগে জড়ো হয়ে আশপাশের এলাকায় যান চলাচল বন্ধ করে দেন। এ সময় অনেক যাত্রীকে বাস থেকে নেমে হেঁটে গন্তব্যের উদ্দেশে যেতে দেখা যায়।

দাবি পূরণ না হওয়া পর্যন্ত এ অন্দোলন চলবে বলে জানিয়েছেন বিক্ষোভকারীরা।

শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ খালিদ মনসুর গণমাধ্যমকে বলেন, সকাল থেকে সরকারি প্রতিষ্ঠানের আউটসোর্সিং কর্মীরাি চাকরি জাতীয়করণের দাবিতে শাহবাগ এলাকায় রাস্তা অবরোধ কর্মসূচি পালন করছেন। তাদের এই রাস্তা অবরোধের কারণে শাহবাগ ও এর আশপাশ এলাকায় তীব্র যানজটের সৃষ্ট হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আমরা ঘটনাস্থলে আছি।

আউটসোর্সিং নীতিমালা বাতিল এবং আউটসোর্সিং, দৈনিক ভিত্তিক ও প্রকল্পে কর্মরতদের বহাল রেখে বয়স শিথিল করে চাকরি স্থায়ীকরণের দাবি তুলেছেন সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে এ পদ্ধতিতে কর্মরতরা।

বাংলাদেশ আউটসোর্সিং কর্মচারী কল্যাণ পরিষদের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির ডাকে সারাদেশ থেকে আউটসোর্সিং কর্মিরা রাজধানী ঢাকায় আসেন। সভাপতি মাহবুবুর রহমান আনিস জানান, সারাদেশে আউটসোর্সিংয়ের মাধ্যমে নিয়োগপ্রাপ্ত ৮ লাখেরও বেশি কর্মী রয়েছে। এর মধ্যে অন্তত পক্ষে ১ লাখের বেশি কর্মী আজ উপস্থিত হয়েছেন।

তিনি বলেন, অন্তর্বর্তীকালীন সরকারের কাছে এই ৮ লাখ কর্মির একটাই দাবি, চাকরি জাতীয়করণ।

সকাল থেকে ব্যানার-ফেসটুন-পোস্টার নিয়ে মিছিল সহকারে রাজধানীর বিভিন্ন প্রান্ত থেকে শাহবাগে আসতে থাকেন আউটসোর্সিং কর্মিরা। এর ফলে দুপুরের আগেই হোটেল ইন্টার কন্টিনেন্টাল থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং পল্টন প্রেসক্লাবগামী সব সড়ক পরিপূর্ণ বন্ধ অবস্থায় রয়েছে।