পেকুয়ায় হত্যা মামলার আসামিকে কুপিয়ে হত্যা

Posted on October 11, 2023

মোহাম্মদ রিদুয়ান হাফিজ, কক্সবাজার প্রতিনিধি: এলাকায় আধিপত্য বিস্তার ও পূর্বশত্রুতার জেরে কক্সবাজারের পেকুয়ায় জয়নাল হত্যা মামলার আসামি আবু ছৈয়দকে (৪০) কুপিয়ে হত্যা করেছে দুর্বৃত্তরা। এ সময় তার পা কেটে নিয়ে গেছে সন্ত্রাসীরা। এ ঘটনায় আরও চারজন আহত হয়েছে। এ ঘটনায় দুজনকে আটক করেছে পুলিশ।

মঙ্গলবার (১০ অক্টোবর) বিকাল ৫টার দিকে উপজেলার মগনামা ইউনিয়নের আফজলিয়াপাড়া এলাকায় এ ঘটনা ঘটে। আবু ছৈয়দ একই এলাকার বাসিন্দা।

অন্য আহতরা হলেন- আবু ছৈয়দের স্ত্রী বুলবুল আক্তার (৩৪), তার স্ত্রীর বড় ভাই খোকন (৪০), একই এলাকার আবদুল মজিদের স্ত্রী শাকিলা (৩৩) ও তার ছেলে এনাম (১৭)।

ঘটনার পর স্থানীয়রা আহতদের উদ্ধার করে পেকুয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করে। অবস্থা আশঙ্কাজনক হওয়ায় আবু ছৈয়দকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। সেখানে নেওয়ার পথে সন্ধ্যা ৭টার দিকে মারা যান আবু ছৈয়দ। বিষয়টি নিশ্চিত করেছেন মগনামা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ ইউনুচ চৌধুরী।

তিনি বলেন, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ময়নাতদন্তের পর লাশ আনা হবে।

পুলিশ জানায়, খবর পেয়ে ঘটনাস্থল থেকে দুজনকে আটক করা হয়েছে। তারা হলেন, আফজালিয়াপাড়ার আনোয়ার হোসেনের ছেলে মহিউদ্দিন ও কামাল হোসেনের ছেলে জয়নাল আবেদীন জনু।

আবু ছৈয়দের শ্বাশুড়ি মোবারেকা বেগম বলেন, আবু ছৈয়দ চিংড়ি ঘের থেকে দুপুরে খাবার খেতে তার বাড়িতে যান। তার বাড়িতে যাওয়ার খবর পেয়ে অস্ত্রধারী সন্ত্রাসীরা পাশের আলী আকবরের বাড়িতে অবস্থান নেয়। বিকালের দিকে বাড়িতে হানা দেয় তারা। এ সময় আলী আকবর, আনোয়ার হোসেন, নেজাম উদ্দিন, ইউনুস, আনিস, আনসার, ছোটন, আমির হোসেন, শাহাব উদ্দিন, শাহাব উদ্দিনের ছেলে তৈয়ব, আরকান, জয়নাল আবেদীন ওরফে জনু ও গিয়াস উদ্দিন ওরফে সোনা মিয়াসহ ১৫-২০ জন ধারালো অস্ত্র নিয়ে বাড়িতে ঢুকে এলোপাতাড়ি কোপাতে থাকে। প্রাণ বাঁচাতে আবু ছৈয়দ খাটের নিচে ঢুকে পড়ে। সেখান থেকে তাকে টেনেহিঁচড়ে বের করে হাত-পা চেপে ধরে কুপিয়ে ডান পা শরীর থেকে আলাদা করে ফেলে। কাটা পা নিয়ে যায় সন্ত্রাসীরা।

পেকুয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. ওমর হায়দার বলেন, খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। ঘটনার সঙ্গে জড়িত সন্দেহে জিজ্ঞাসাবাদ করতে দুজনকে পুলিশ হেফাজতে নেওয়া হয়েছে। যাদের বিরুদ্ধে অভিযোগ শোনা যাচ্ছে তাদের ধরতে অভিযান অব্যাহত রয়েছে।

২০২১ সালের ২ মে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে মগনামায় ব্যবসায়ী জয়নাল আবেদীনকে কুপিয়ে হত্যা করা হয়। এ হত্যা মামলার এজাহারভুক্ত ৩ নম্বর আসামি ছিলেন আবু ছৈয়দ। জয়নাল হত্যা মামলায় জেল খেটে ছয় মাস আগে জামিনে বের হন আবু ছৈয়দ। জয়নাল হত্যার জেরেই আবু ছৈয়দকে হত্যা করা হয়েছে বলে ধারণা করছে স্থানীয়রা।