ইংল্যান্ডের বিপক্ষে ১৩৭ রানে হারলো বাংলাদেশ

Posted on October 10, 2023

স্পোর্টস ডেস্ক : বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে ইংল্যান্ডের কাছে ১৩৭ রানে হেরেছে বাংলাদেশ। ব্যাটিং-বোলিং দুই বিভাগের ব্যর্থতায় হতাশ নিয়ে মাঠ ছাড়ে সাকিব আল হাসানের দল। দুই দিন আগের ধর্মশালায় ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে দাপট দেখিয়েছিল বাংলাদেশের স্পিনাররা। এজন্য ইংল্যান্ডের বিপক্ষে বাড়তি একজন স্পিনার নিয়ে মাঠে নামে টাইগাররা। কিন্তু এ সিদ্ধান্ত যে ভুল ছিল, তা প্রমাণ হয়েছে প্রথম ইনিংসেই। সাকিব-মিরাজদের কচুকাটা করে রানের পাহাড় গড়ে ইংল্যান্ড।

মঙ্গলবার (১০ অক্টোবর) ধর্মশালায় টস হেরে আগে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে স্কোরবোর্ডে ৩৬৪ রান তোলে ইংল্যান্ড। জবাবে ৪৮.২ ওভারে ১০ উইকেট হারিয়ে ২২৭ রানে থামে বাংলাদেশ।

৩৬৫ রানের বিশাল লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে দুই ওপেনার তানজিদ হাসান তামিম ও লিটন দাস ভালো শুরু এনে দিতে ব্যর্থ। দলীয় ১৪ রানের মাথায় রিচ টপলির আউটসুইং ডেলিভারিতে স্লিপে থাকা বেয়ারস্টোর হাতে ধরা পড়েন তামিম। ২ বলে ১ রান আসে এই বাঁহাতির ব্যাট থেকে।

প্রথম উইকেটের পর দ্বিতীয় উইকেট হারাতেও সময় লাগেনি বাংলাদেশের। এক বল পরেই টপলির আউটসুইং, এবার সাজঘরে নাজমুল হোসেন শান্ত। রানের খাতাই খুলতে পারেননি এই বাঁহাতি।

দ্রুত দুই টপ অর্ডারকে হারিয়ে চাপে পড়ে বাংলাদেশ। সাকিব-লিটন মিলে যে চাপ সামাল দেওয়ার চেষ্টা করলেও তাতে লাভ হয়নি। দলীয় ২৬ রানের সময় আবারও ত্রাতার ভূমিকায় সেই টপলি। তার ফুল লেন্থ ডেলিভারিতে বোল্ড হন সাকিব। অধিনায়কের ব্যাট থেকে আসে ৯ বলে মাত্র ১ রান।

সাকিবের বিদায়ের পর ক্রিজে আসে দারুণ ছন্দে থাকা মেহেদী হাসান মিরাজ। আফগানদের বিপক্ষে দারুণ ব্যাটিং করলেও এই ম্যাচে জ্বলে উঠতে ব্যর্থ ডানহাতি এই ব্যাটার। দলীয় ৪৯ রানে ক্রিস ওকসের সুইংয়ে পরাস্থ হন মিরাজ। আউটের আগে তার ব্যাট থেকে আসে ৭ বলে ৮ রান।

এরপর মিস্টার ডিপেন্ডেবলখ্যাত মুশফিকুর রহিমকে নিয়ে দলকে এগিয়ে নেওয়ার কাজ করেন লিটন। দীর্ঘদিন ধরে রানে না থাকা লিটন ৩৮ বলে তুলে নেন হাফসেঞ্চুরি। এরপর ছুটছিলেন দলকে এগিয়ে নিতে। কিন্তু ছুটতে থাকা লিটনের প্রতিরোধ ভেঙে ইংলিশ শিবিরে উচ্ছ্বাস ফেরান ক্রিস ওকস। ইংলিশ তারকার বলে কটবিহাইন্ড হয়ে ৭৬ রানে ফেরেন লিটন। ৬৬ বলে তার ইনিংস সাজানো ছিল সাত বাউন্ডারি ও দুই ছয়ে সাজানো।

লিটন ফেরার পর লড়াইয়ের আশাও হারিয়ে ফেলে বাংলাদেশ। মুশফিকও ফিরে যান ৫১ রান করে। মাঝে তাওহিদ চেষ্টা করলেও সেটা জয়ের জন্য যথেষ্ট ছিল না। শেষ পর্যন্ত ২২৭ রানেই থেমে যায় বাংলাদেশ। তাওহিদ খেলেন ৬১ বলে ৩৯ রানের ইনিংস।

এর আগে, ব্যাট করতে নেমে ইনিংসের শুরু থেকে চড়াও হন দুই ওপেনার বেয়ারস্টো ও মালান। দুজন মিলে ওপেনিং জুটিতে স্কোরবোর্ডে জমা করেন ১১৫ রান। দলের বিপদে শেষ পর্যন্ত এগিয়ে আসেন সাকিব। ১৭.৫ ওভারে বেয়ারস্টোকে আউট করে বাংলাদেশকে প্রথম ব্রেক থ্রু এনে দেন অধিনায়ক। ৫৯ বলে ৫২ রান করে সাকিবের বলে বোল্ড হন বেয়ারস্টো। সাকিবকে ফ্লিক করতে গিয়ে বল মিস করে আউট হন তিনি।

বেয়ারস্টো ফিরলেও রুটকে সঙ্গে নিয়ে রানের চাকা সচল রাখেন মালান। মালান-রুট মিলে করেন ১৫১ রানের জুটি। ১০৭ বলে ১৬ চার ও পাঁচ ছক্কায় ১৪০ রানের বিধ্বংসী ইনিংস খেলেন মালান। ৩৮ তম ওভারের দ্বিতীয় বলে ইনসুইং ডেলিভারিতে তাকে পরাস্ত করেন শেখ মেহেদি হাসান। মালানকে বোল্ড করে বাংলাদেশকে দ্বিতীয় সাফল্য এনে দেন মেহেদি। সেইসঙ্গে বিশ্বকাপে মেহেদি পান নিজের প্রথম উইকেট।

বাংলাদেশকে তৃতীয় সাফল্য এনে দেন পেসার শরিফুল ইসলাম। ১০ বলে ২০ রান করে ঝড়ের আভাস দেওয়া ইংলিশ অধিনায়ক জস বাটলারকে বোল্ড করেন তিনি। শরিফুলের নিচু হওয়া ডেলিভারিতে ব্যাট-বলের সংযোগ ঘটাতে পারেননি বাটলার।

বাটলার আউট হওয়ার পর ইংল্যান্ড হারায় সেট ব্যাটার রুটকে। সেঞ্চুরির দিকে এগিয়ে যাওয়া রুটকেও থামান শরিফুল। উইকেটের পেছনে মুশফিকুর রহিমের ক্যাচ বানিয়ে ৬৮ বলে ৮২ রান করা রুটকে সাজঘরের পথ দেখান শরিফুল। রুটের পর লিয়াম লিভিংস্টোনকে শূন্য রানে বোল্ড করে পরপর দুই বলে দুই উইকেট তুলে নেন বাংলাদেশি এই পেসার।

হ্যারি ব্রুককে সাজঘরের পথ দেখান শেখ মেহেদি। লিটনের ক্যাচ বানিয়ে তাকে নিজের দ্বিতীয় শিকারে পরিণত করেন তিনি। আউট হওয়ার আগে ব্রুক করেন ১৫ বলে ২০ রান। ১১ রান করা স্যাম কারানকেও ফেরান মেহেদি। দুর্দান্ত ড্রাইভে স্ট্রেইটে ক্যাচ লুফে নেন নাজমুল হোসেন শান্ত। মেহেদির বলেই অসাধারণ আরেকটি ক্যাচ ধরেন শান্ত। আদিল রশিদ বলটা মেরেছিলেন সোজা বাউন্ডারিতে। সেখানে থাকা তাওহিদ হৃদয় বলটা ধরেন ঠিকই, তবে চলে যাচ্ছিলেন সীমানা দড়ির ওপারে। এর আগেই বল ছুঁড়ে দেন শান্তর দিকে। অনায়াসে সেটি ধরেন শান্ত। শেষ পর্যন্ত ৯ উইকেট হারিয়ে ৩৬৪ রান করে ইংলিশরা।

বাংলাদেশের পক্ষে ৭১ রান দিয়ে চার উইকেট শিকার করেন অভিষিক্ত শেখ মেহেদি। তিন উইকেট নিতে শরিফুল দেন ৭৫ রান। একটি করে নেন সাকিব ও তাসকিন আহমেদ।

আরও পড়ুন:

দেখে নিন বিশ্বকাপের ১০ দলের পূর্ণাঙ্গ স্কোয়াড

বিশ্বকাপে বাংলাদেশের সূচি দেখুন এক নজরে