বিএসইসির চেয়ারম্যানের সাথে আইসিএসবি কাউন্সিলের সৌজন্য সাক্ষাৎ

Posted on October 15, 2024

কর্পোরেট ডেস্ক: বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এর চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদ এর সাথে ইনস্টিটিউট অব চার্টার্ড সেক্রেটারীজ অব বাংলাদেশ (আইসিএসবি) এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এম নুরুল আলম এফসিএস এর নেতৃত্বে আইসিএসবি-এর কাউন্সিল সদস্যগণ সৌজন্য সাক্ষাৎ করেন।

মঙ্গলবার (১৫ অক্টোবর) বিএসইসির চেয়ারম্যান এর অফিসে সৌজন্য সাক্ষাৎটি অনুষ্ঠিত হয়।

কাউন্সিলের পক্ষ থেকে ইনস্টিটিউটের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট চেয়ারম্যান মহোদয়কে বিএসইসি-এর দায়িত্ব গ্রহণের জন্য অভিনন্দন জানান এবং তাকে আইসিএসবি-এর কাউন্সিল সদস্যগণের সাথে পরিচয় করিয়ে দেন। তিনি চার্টার্ড সেক্রেটারী পেশার বিকাশ ও উন্নয়নের জন্য আইসিএসবি কর্তৃক গৃহীত নানাবিধ উন্নয়ন কর্মকাণ্ড সম্পর্কে চেয়ারম্যান মহোদয়কে অবহিত করেন এবং ইনস্টিটিউটের ভবিষ্যত পরিকল্পনাসমূহও তুলে ধরেন।

এম নুরুল আলম এফসিএস বাংলাদেশ সিকিউরিটিজ এক্সচেঞ্জ কমিশনের উপদেষ্টা কমিটি এবং ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের বোর্ডে আইসিএসবি সদস্যবৃন্দের প্রতিনিধিত্বের প্রয়োজনীয়তার বিষয়ে উল্লেখ করেন। তালিকাভুক্ত কোম্পানী সমূহে কোম্পানী সেক্রেটারী পদে কেবলমাত্র আইসিএসবি থেকে চার্টার্ড সেক্রেটারী ডিগ্রী অর্জনকারীদের নিয়োগ প্রদানের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্যও তিনি প্রস্তাব পেশ করেন। তিনি কর্পোরেট গভর্ন্যান্স কোডে আইসিএসবি-এর বিএসএস-৫ এবং বিএসএস-৬ 'ভার্চুয়াল এবং হাইব্রিড মিটিং' এবং ‘রেজোলিউশন বাই সার্কুলেশন' অন্তর্ভুক্ত করার কথা পুনর্ব্যক্ত করেন। তিনি বাংলাদেশের তালিকাভুক্ত কোম্পানিসমূহে সেক্রেটারিয়াল অডিট প্রবর্তনের অনুরোধ জানান।

মাকসুদ অভিনিবেশ সহকারে কথাগুলো শুনেন এবং বাংলাদেশে কোম্পানি সেক্রেটারি পেশার পেশাদারিত্ব ও উন্নয়নে আইসিএসবির ভূমিকার ভূয়সী প্রশংসা করেন। তিনি বর্তমান সরকারের চলমান সংস্কার কার্যক্রম নিয়ে আলোচনা করেন এবং আশা প্রকাশ করেন যে, এই উদ্যোগসমূহের মাধ্যমে কর্পোরেট খাতে সুশাসন প্রতিষ্ঠিত হবে। তিনি তার পক্ষ থেকে সহযোগিতা অব্যাহত রাখার নিশ্চয়তা প্রদান করেন।
কাউন্সিল সদস্যগণ চেয়ারম্যান মহোদয়কে তার মূল্যবান সময় দেওয়ার জন্য ধন্যবাদ জানান এবং আশা প্রকাশ করেন যে, তার সহায়তা ও নির্দেশনা ইনস্টিটিউট-এর উত্তরোত্তর অগ্রগতির ক্ষেত্রে সহায়তা করবে।

উক্ত সভায়, বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এর পক্ষে উপস্থিত ছিলেন মো. মোহসিন চৌধুরী, কমিশনার; মো. আলী আকবর, কমিশনার; মিজ ফারজানা লালারুখ, কমিশনার এবং মো. মনসুর রহমান, পরিচালক (সাধারণ)। এছাড়াও ইনস্টিটিউট অব চার্টার্ড সেক্রেটারীজ অব বাংলাদেশ (আইসিএসবি)এর পক্ষে এ.কে.এম. মুশফিকুর রহমান এফসিএস, ভাইস প্রেসিডেন্ট; মোহাম্মদ আবদুল্লাহ আল মামুন এফসিএস, ট্রেজারার; মোঃ আজিজুর রহমান এফসিএস, কাউন্সিল সদস্য; সেলিম আহমেদ এফসিএস, কাউন্সিল সদস্য; মোঃ শরিফ হাসান এফসিএস, কাউন্সিল সদস্য; অলি কামাল এফসিএস, কাউন্সিল সদস্য; আবুল ফজল মোহাম্মদ রুবায়াত এফসিএস, কাউন্সিল সদস্য; মোহাম্মদ শফিকুল ইসলাম ভূঁইয়া এফসিএস, কাউন্সিল সদস্য এবং মোঃ জাকির হোসেন, সচিব ও প্রধান নির্বাহী কর্মকর্তা উপস্থিত ছিলেন ও আলোচনায় অংশগ্রহণ করেন।