বাংলাদেশকে অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধি অর্জনে সহায়তা করবে বিশ্বব্যাংক

Posted on October 15, 2024

কর্পোরেট সংবাদ ডেস্ক : বিশ্বব্যাংক (ডব্লিউবি) বলেছে, সাহসী এবং সময়োপযোগী সংস্কার বাংলাদেশকে মানসম্পন্ন কর্মসংস্থান সৃষ্টি করতে এবং অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধি অর্জনে সহায়তা করবে।

মঙ্গলবার (১৫ অক্টোবর) প্রকাশিত বিশ্বব্যাংকের অক্টোবরের বাংলাদেশ ডেভেলপমেন্ট আপডেট সংখ্যায় বলা হয়েছে, কোভিড-পরবর্তী পুনরুদ্ধার, উচ্চ মুদ্রাস্ফীতি, লেনদেনের ভারসাম্যে ঘাটতি, আর্থিক খাতের দুর্বলতা এবং যুবকদের বিশেষ করে নারী ও শিক্ষিত যুবকদের জন্য ক্রমবর্ধমান সীমিত চাকরির সুযোগ দ্বারা বাংলাদেশের অর্থনীতি প্রভাবিত হচ্ছে।

সর্বশেষ হালনাগাদ এ প্রতিবেদনে দেশের জন্য বৈশ্বিক এবং দেশের অভ্যন্তরীণ কারণগুলো একটি চ্যালেঞ্জিং সামষ্টিক অর্থনৈতিক প্রেক্ষাপট তৈরি করেছে বলে তুলে ধরা হয়েছে।

প্রাথমিকভাবে ব্যয় এবং রপ্তানির দুর্বলতার কারণে বাংলাদেশের প্রকৃত জিডিপি প্রবৃদ্ধি ’২৪ অর্থবছরে ৫.২ শতাংশে নেমে এসেছে। বিনিয়োগ এবং শিল্প খাতে অস্থিরতার কারণে ’২৫ অর্থবছরে এটি ৪.০ শতাংশে হ্রাস পাবে বলে অনুমান করা হয়েছে এবং এটি ত্বরান্বিত হয়ে শক্তিশালী প্রবৃদ্ধির গতিপথে ফিরে আসার আগে ’২৬ অর্থবছরে ৫.৫ শতাংশে দাঁড়াতে পারে। বাংলাদেশ বিশেষ করে শহরাঞ্চলে ক্রমবর্ধমান আয় বৈষম্যের সম্মুখীন।

আয় বৈষম্যের পরিমাপক-বাংলাদেশের জিনি সূচকে ২০১০ থেকে ২০২২ পর্যন্ত - ০.৫০ থেকে ০.৫৩ পর্যন্ত প্রায় তিন পয়েন্ট আয় বৈষম্য বৃদ্ধি পেয়েছে।

প্রতিবেদনে দেশকে একটি শক্তিশালী, অন্তর্ভুক্তিমূলক এবং টেকসই প্রবৃদ্ধির পথে ফিরিয়ে আনার সহায়তার ক্ষেত্রে প্রয়োজনীয় জরুরি এবং সাহসী সংস্কারগুলো তুলে ধরা হয়েছে।

২০১৬ এবং ২০২২ এর মধ্যে সামগ্রিক বেকারত্বের হার হ্রাস হওয়া সত্ত্বেও, তরুণরা বিশেষ করে শহরাঞ্চলে উল্লেখযোগ্যভাবে উচ্চ বেকারত্বের সম্মুখীন।

শহুরে শিক্ষিত যুবকদের জন্য কাজের প্রাপ্যতা হ্রাস পেয়েছে এবং তৈরি পোশাক খাতের মতো বড় শিল্পে কর্মসংস্থান স্থবির হয়ে পড়েছে। ২০১৬ সাল থেকে, ঢাকায় বেশি কর্মসংস্থান সৃষ্টি হলেও তিনটি বিভাগ-চট্টগ্রাম, রাজশাহী এবং সিলেটে উল্লেখযোগ্য প্রকৃত কর্মসংস্থান হ্রাস পেয়েছে।

বিশ্বব্যাংকের ঢাকা অফিসে আয়োজিত এক সংবাদ সম্মেলনে, বাংলাদেশ ও ভুটানের জন্য বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর আবদৌলায়ে সেক বলেন, সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশের প্রবৃদ্ধি কর্মসংস্থান সৃষ্টিতে ভূমিকা রাখেনি, যদিও প্রতি বছর চাকরির বাজারে বিপুল সংখ্যক যুবকের প্রবেশ ঘটছে।

তিনি আরো বলেন, বিশেষ করে, শিক্ষিত যুবক ও নারীরা তাদের আকাক্সক্ষা পূরণের জন্য চাকরি পেতে অসুবিধার সম্মুখীন হচ্ছে।

তিনি বলেন, ‘তবে বারবার, বাংলাদেশ প্রতিকূলতার মুখে অসাধারণ স্থিতিস্থাপকতা ও দৃঢ়তা দেখিয়েছে। আমি নিশ্চিত যে অর্থনৈতিক ও আর্থিক সুশাসন বৃদ্ধি, ব্যবসায়িক পরিবেশ উন্নত করতে জরুরি এবং সাহসী সংস্কারের মাধ্যমে বাংলাদেশ তার যুবকদের জন্য লক্ষাধিক কর্মসংস্থানসহ একটি শক্তিশালী এবং অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধির পথে ফিরে যেতে পারে।’

’২৪ অর্থবছরে উচ্চ খাদ্যমূল্য ও জ্বালানি মূল্যে চালিত মুদ্রাস্ফীতি ছিল গড়ে ৯.৭ শতাংশ। জুলাই মাসে মূল্যস্ফীতি বেড়েছে এবং আগস্টে কমেছে। নিকটবর্তী মেয়াদে এটি উচ্চতর থাকবে বলে আশা করা হচ্ছে, তবে সরবরাহ-সদৃশ্য সমস্যাগুলি স্থিতিশীল হলে এবং বিচক্ষণ আর্থিক ও রাজস্ব নীতি বজায় থাকলে মধ্যমেয়াদে ধীরে ধীরে হ্রাস পাবে।

আর্থিক ঘাটতি আর্থিক বছর’২৪-এ জিডিপি-র ৪.৫ শতাংশে মাঝারিভাবে নেমে এসেছে বলে অনুমান করা হয়েছে এবং আর্থিক বছর’২৫-এ সরকারের ৪.৩ শতাংশের লক্ষ্যমাত্রার মধ্যে থাকবে বলে আশা করা হচ্ছে, উৎপাদনশীল ব্যয়ের জন্য আর্থিক স্থান ধীরে ধীরে বৃদ্ধি পাবে। বার্ষিক উন্নয়ন পরিকল্পনার বাস্তবায়ন আর্থিক বছর’২৩-তে ৮৫.২ শতাংশের তুলনায় অব’২৪-এ ৮০.৯ শতাংশে নেমে এসেছে।

আমদানিতে সংকোচন এবং শক্তিশালী রেমিট্যান্সের কারণে আর্থিক বছর’২৪-এ চলতি অ্যাকাউন্টের ঘাটতি ৬.৫ বিলিয়ন ডলারে সংকুচিত হয়েছে। প্রতিবন্ধকতার কারণে জুলাই মাসে রেমিট্যান্স কমেছে কিন্তু পুনরুদ্ধার হয়েছে। পেমেন্ট ঘাটতির ভারসাম্যও উন্নত হয়েছে।

বিশ্বব্যাংকের সিনিয়র ইকোনমিস্ট এবং প্রতিবেদনের সহ-লেখক ধ্রুব শর্মা বলেন, বৈশ্বিক অবস্থার উন্নতি হলে এবং বিনিময় হারের নমনীয়তা বাড়লে বাহ্যিক খাতের ওপর আর্থিক বছর’২৫ তে চাপ অব্যাহত থাকবে বলে আশা করা হচ্ছে।

২০২৪ সালের মে মাসে, বাংলাদেশ ব্যাংক বাজার চালিত বিনিময় হার ব্যবস্থার পরিবর্তে ক্রলিং পেগ এক্সচেঞ্জ রেট সিস্টেম প্রয়োগের পদক্ষেপ গ্রহন করে। এটি কঠিন তারল্য পরিস্থিতির মুখোমুখি ব্যাংকিং খাতে এবং উচ্চতর অ-পারফর্মিং ঋণের কারণে মুদ্রাস্ফীতি আনুষ্ঠানিক এবং অনানুষ্ঠানিক বিনিময় হারের মধ্যে ব্যবধানকে সংকুচিত করে। বাংলাদেশ ব্যাংক মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণের পাশাপাশি আর্থিক খাতে শৃঙ্খলা ও স্থিতিশীলতা পুনরুদ্ধারকে অগ্রাধিকার দিয়েছে। সূত্র-বাসস।

আরও পড়ুন:

ডিমের নতুন দাম নির্ধারণ, আগামীকাল থেকে কার্যকর

স্মারক মুদ্রার দাম বাড়াল বাংলাদেশ ব্যাংক