ট্রেনের ধাক্কায় আহত হাতির অবস্থা আশঙ্কাজনক, চলছে চিকিৎসা

Posted on October 15, 2024

মোহাম্মদ রিদুয়ান হাফিজ, কক্সবাজার প্রতিনিধি: চট্টগ্রাম-কক্সবাজার রেলপথে লোহাগড়া এলাকায় ট্রেনের ধাক্কায় গুরুতর আহত মাদী হাতিটির অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছেন বন বিভাগের কর্মকর্তারা।

গত রবিবার রাতে আনুমানিক সাড়ে ৮টার দিকে ঢাকাগামী কক্সবাজার স্পেশাল ট্রেনটি বনের ভেতর দিয়ে পার হওয়ার সময় মাদী হাতিটিকে ধাক্কা দেয়। এতে হাতিটির ডান পা ভেঙে যায় এবং মাথাসহ শরীরের বিভিন্ন স্থানে মারাত্মক আঘাত লাগে। বন বিভাগ সূত্র জানায়, হাতিটির বয়স আনুমানিক ১০ থেকে ১২ বছর।

দুর্ঘটনার পরপরই স্থানীয় বন বিভাগ ও বন্যপ্রাণী সংরক্ষণ অধিদপ্তর হাতিটির উদ্ধার কার্যক্রম শুরু করে। মঙ্গলবার ভোরে রেলওয়ের রিলিফ ট্রেন এসে হাতিটিকে উদ্ধার করে কক্সবাজারের চকরিয়া ডুলাহাজরা সাফারি পার্কে নিয়ে যাওয়া হয়। বর্তমানে সেখানে হাতিটির চিকিৎসা চলছে বলে জানিয়েছেন বন বিভাগের কর্মকর্তারা।

চুনতি বন্যপ্রাণী অভয়ারণ্যের রেঞ্জার মহামুদ হোসেন বলেন, "দুর্ঘটনার পর আমরা দ্রুত কক্সবাজারের চকরিয়া ডুলাহাজারা সাফারি পার্ক থেকে একজন ভেটেরিনারি সার্জনকে এনেছি। সার্জন হাতিটির চিকিৎসা করছেন, তবে তার অবস্থা খুবই আশঙ্কাজনক।"

চট্টগ্রাম বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা রফিকুল ইসলাম চৌধুরী জানান, “হাতিটি প্রচণ্ড যন্ত্রণার মধ্যে রয়েছে। গেলো ৩৬ ঘণ্টা তার জন্য ছিল অত্যন্ত কঠিন। তবে, আমরা হাতিটিকে বাঁচানোর সর্বাত্মক চেষ্টা করছি।”

স্থানীয়রা ও বন্যপ্রাণী সংরক্ষণ কর্মীরা মনে করেন, রেলওয়ে কর্তৃপক্ষের এমন ঘটনা প্রতিরোধের ব্যবস্থা আরও আগে নেওয়া উচিত ছিল। দুর্ঘটনার পর হাতিটিকে রক্ষা করতে দেরি হওয়ায় পরিস্থিতি আরও জটিল হয়েছে বলে মন্তব্য করেন তাঁরা।

হাতিটির প্রতি সবার সমবেদনা ও শুভকামনা জানিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক আলোচনা শুরু হয়েছে।