মার্জিন লোনের সুদহার সংস্কারসহ বিএসইসিকে ডিবিএর প্রস্তাব

Posted on October 14, 2024

নিজস্ব প্রতিবেদক :দেশের পুঁজিবাজার দীর্ঘদিন ধরে সঠিক তথ্য প্রবাহে অনিশ্চয়তা দেখা দিয়েছে। এ সমস্যা সমাধানের জন্য পুঁজিবাজারে মার্জিন লোনের সুদহার সংশ্লিষ্ট সংস্কারে উদ্যোগ গ্রহণ করাসহ বেশ কিছু প্রস্তাব তুলে ধরেছে ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ডিবিএ)।

সোমবার (১৪ অক্টোবর) বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান হয়েছে।

আজ রাজধানীর আগারগাঁওয়ে বিএসইসি ভবনে ব্রোকারেজ হাউজগুলোর সংগঠন ডিবিএর সঙ্গে বৈঠক করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

সভায় সমন্বিত গ্রাহক হিসাবের (সিসিএ) রিপোর্টিং ও সিসিএ থেকে পাওয়া মুনাফাসহ অন্যান্য বিষয়ে সংস্কার প্রস্তাব দেওয়া হয়। পুঁজিবাজারের রেগুলেটরি কাঠামোর সংস্কার ও উন্নয়ন, পুঁজিবাজারের যথাযথ মনিটরিং ও সুশাসন নিশ্চিতকরণ, আইপিও প্রক্রিয়ার প্রয়োজনীয় সংস্কার আনয়ন, পুঁজিবাজাররে ব্যাংক অফিস সফটওয়্যার চালুর উদ্যোগ বাস্তবায়ন করার প্রস্তাব দেয় বিডিএ।

এছাড়া পুঁজিবাজারে সঠিক তথ্যের প্রবাহ নিশ্চিতসহ গুরুত্বপূর্ণ মূল্য সংবেদনশীল তথ্যের সুরক্ষা নিশ্চিতকরণ, মার্জিন লোনের সুদহার সংশ্লিষ্ট সংস্কারে উদ্যোগ গ্রহণ করার প্রস্তাব করা হয়। পুঁজিবাজারে আরোপিত কর নীতিসম্পৃক্ত সংস্কারের জন্য সংশ্লিষ্ট সরকারী প্রতিষ্ঠান ও সংস্থার সাথে সমন্বিত উদ্যোগ গ্রহণ করা এবং পুজিবাজারে বিনিয়োগ উপযোগী পরিবেশ সৃষ্টিসহ ইত্যাদি বিভিন্ন প্রস্তাবনা উঠে এসেছে।

এদিন বৈঠকে বিএসইসির চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদের নেতৃত্বে কমিশনার মোহসিন চৌধুরী, মোঃ আলী আকবর, ফারজানা লালারুখ, বিএসইসির নির্বাহী পরিচালকরা ও সংশ্লিষ্ট বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। অন্যদিকে ডিবিএ’র সভাপতি সাইফুল ইসলামের নেতৃত্বে সিনিয়র সহ-সভাপতি ও সহ-সভাপতিসহ শীর্ষ প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠিত মতবিনিময় সভায় দেশের পুঁজিবাজারের সাথে সংশ্লিষ্ট সকলকে নিজ নিজ অবস্থান থেকে পুঁজিবাজারের উন্নয়ন ও সংস্কারে প্রয়োজনীয় ও যথাযথ ভূমিকা রাখার আহ্বান জানান বিএসইসি’র চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদ।

বিএসইসির চেয়ারম্যান বলেন, একটি সমৃদ্ধ ও সফল পুঁজিবাজার গড়তে হলে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি’র সাথে পুঁজিবাজারের সঙ্গে সম্পৃক্ত সকল অংশীজন প্রতিষ্ঠানগুলোকে এগিয়ে আসতে হবে। সকলের সহযোগিতা ও সমর্থনের মাধ্যমেই পুঁজিবাজারের উন্নয়ন ও সংস্কার সম্ভব।

তিনি আরও বলেন, পুঁজিবাজারের সংস্কারের জন্য বিএসইসি টাস্ক ফোর্স গঠন করেছে। ইতোমধ্যে টাস্কফোর্স কার্যক্রম শুরু করেছে।

সভায় দেশের পুঁজিবাজারের সংস্কার ও উন্নয়নে পুঁজিবাজার সংশ্লিষ্ট প্রতিষ্ঠান ও সংগঠনসমূহের সমন্বিত উদ্যোগের মাধ্যমে যার অবস্থান থেকে সকলকে কাজ করার আহ্বান জানানো হয়।