সরকারি চাকরিতে প্রবেশের বয়স ছেলেদের ৩৫, মেয়েদের ৩৭ প্রস্তাব

Posted on October 14, 2024

নিজস্ব প্রতিবেদক : সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ছেলেদের ৩৫ বছর ও মেয়েদের ক্ষেত্রে ৩৭ বছর করার জন্য সুপারিশ করেছে এ সংক্রান্ত গ‌ঠিত সুপা‌রিশ ক‌মি‌টি।

সোমবার (১৪ অক্টোবর) সচিবালয়ে সাংবাদিকদের এ তথ্য জানান এ বিষয়ে গঠিত কমিটির প্রধান এবং জনপ্রশাসন সংস্কার কমিশনের চেয়ারম্যান আব্দুল মুয়ীদ চৌধুরী।

আব্দুল মুয়ীদ চৌধুরী ব‌লেন, সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা পুরুষদের ক্ষেত্রে ৩৫ বছর এবং নারীদের ক্ষেত্রে ৩৭ বছর করার সুপারিশ করা হয়েছে। তবে সরকারি চাকরিতে অবসরের বিষয়ে কমিটি কোনো সুপারিশ করেনি। এখন যারা অবসরে যাবে তাদের তো প্রয়োজন নাই। সেজন্যে এখন এটা বিবেচনার বা চিন্তার প্রয়োজন নেই।

তিনি আরো বলেন, বয়স বাড়ানোর বিষয়টি যৌক্তিক। বয়স বাড়লে কোন বৈষম্য হবে না। আর্থসামাজিক দিক বিবেচনায় এটা আমরা সুপারিশ করেছি। পৃথিবীর অনেক জায়গায় চাকরিতে প্রবেশের বয়স বেশি। চাকরিতে বয়স বাড়ানোর বিষয়টি উপদেষ্টা পরিষদের বৈঠকে চূড়ান্ত সিদ্ধান্ত হবে।

প্রসঙ্গত, গত ৩০ সেপ্টেম্বর শিক্ষার্থীদের আন্দোলনের পরিপ্রেক্ষিতে সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা আব্দুল মুয়ীদ চৌধুরীর নেতৃত্বে পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করে দিয়েছিল সরকার। গত সপ্তাহে এ কমিটি তাদের সুপারিশ জমা দিয়েছে। কমিটিতে সদস্যসচিব হিসেবে ছিলেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মোখলেস উর রহমান।

সদস্য হিসেবে ছিলেন- সাবেক যুগ্ম সচিব কওছার জহুরা, সাবেক অতিরিক্ত সচিব মোহাম্মদ ইকবাল এবং অর্থ বিভাগের অতিরিক্ত সচিব সাইফুল ইসলাম।

আরও পড়ুন: