এনসিসি ব্যাংকের নেতৃত্বে নরসিংদীতে “স্কুল ব্যাংকিং সম্মেলন-২০২৩” অনুষ্ঠিত

Posted on October 10, 2023

কর্পোরেট ডেস্ক: বাংলাদেশ ব্যাংকের ফাইন্যান্সিয়াল ইনক্লুশন ডিপার্টমেন্ট এর নির্দেশনায় দেশব্যাপী স্কুল ব্যাংকিং কর্মসূচীর অংশ হিসেবে নরসিংদীতে শনিবার (৭ অক্টোবর) এনসিসি ব্যাংকের নেতৃত্বে স্কুল ব্যাংকিং সম্মেলন-২০২৩ অনুষ্ঠিত হয়েছে।

এনসিসি ব্যাংকের নেতৃত্বে নরসিংদী জেলার ৪৭টি তফসিলি ব্যাংকের যৌথ উদ্যোগে শহরস্থ ২৫টি শিক্ষা প্রতিষ্ঠানের ২৫০ জন শিক্ষার্থী এবং ২৫জন শিক্ষক এতে অংশগ্রহণ করে।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মোঃ আবুল বাশার সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এনসিসি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মোহাম্মদ মামদুদুর রশীদ এর সভাপতিত্বে সম্মেলনে স্বাগত বক্তব্য রাখেন এনসিসি ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক মোঃ মাহবুব আলম।

নরসিংদী জেলা শিক্ষা অফিসার মোঃ মোবারুল ইসলাম, প্রেস ক্লাবের সভাপতি মোঃ হাবিবুর রহমান এবং বাংলাদেশ ব্যাংকের উপ-পরিচালক মোঃ তানবীর এহসান বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এছাড়া অন্যান্য ব্যাংকের প্রতিনিধিগণ এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকমন্ডলী উপস্থিত ছিলেন।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মোঃ আবুল বাশার প্রধান অতিথির বক্তব্যে বলেন, সারাদেশের বিভিন্ন পর্যায়ের জনগোষ্ঠীকে আর্থিক খাতে অর্ন্তভূক্তির লক্ষ্যে স্কুল ব্যাংকিং কার্যক্রম পরিচালিত হচ্ছে। শিক্ষা জীবন থেকেই সঞ্চয়ের অভ্যাস গড়ে তোলার মাধ্যমে ভবিষ্যৎ প্রজন্মের অর্থনৈতিক স্বাধীনতা নিশ্চত করতে এই কার্যক্রম ভূমিকা রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। পরিশেষে তিনি এনসিসি ব্যাংকের নেতৃত্বে সফলভাবে এই সম্মেলন পরিচালনা করার জন্য ব্যাংক কর্তৃপক্ষকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

এনসিসি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মোহাম্মদ মামদুদুর রশীদ বলেন, “সঞ্চয়ের অভ্যাস শুরু হোক শৈশব থেকেই” এই অঙ্গীকার নিয়ে দেশব্যাপী স্কুল ব্যাংকিং কার্যক্রমের অংশ হিসেবে এনসিসি ব্যাংক এর উদ্যোগে নরসিংদীতে স্কুল ব্যাংকিং কনফারেন্স-২০২৩ আয়োজন করা হয়েছে। এনসিসি ব্যাংক প্রথম থেকেই বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী এই কার্যক্রম পরিচালনা করছে। ইতমধ্যেই স্কুল ব্যাংকিং খাতে এনসিসি ব্যাংকের ২১,৮৮৪টি হিসাবে স্থিতির পরিমাণ প্রায় ৬৩ কোটি টাকা, যা জাতীয় অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে তিনি আশা প্রকাশ করেন।

এনসিসি ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক মোঃ মাহবুব আলম বলেন, শিক্ষার্থীদের ক্ষুদ্র ক্ষুদ্র সঞ্চয় ভবিষ্যতের উত্তম বিনিয়োগের সোপান। তাই ছাত্র জীবন থেকেই সকলকে ব্যাংকিং কার্যক্রমে অল্প অল্প করে অংশগ্রহণ করা উচিত। এই সম্মেলনের মাধ্যমে এ কার্যক্রম আরও এগিয়ে যাবে বলে তিনি আশা প্রকাশ করেন।