সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের জামিন

Posted on October 9, 2024

কর্পোরেট সংবাদ ডেস্ক : সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের জামিন মঞ্জুর করেছেন আদালত।

বুধবার (৯ অক্টোবর) বিকেলে সিনিয়র জেলা ও দায়রা জজ মো. হেমায়েত উদ্দিন ২০ হাজার টাকা মুচলেকায় সাবেক ওই মন্ত্রীর জামিন আবেদন মঞ্জুর করেন।

আসামিপক্ষের আইনজীবী আবদুল হামিদ বলেন, অসুস্থতা ও বয়স বিবেচনায় আদালত এম এ মান্নানের জামিন দিয়েছেন। আদালতের রায়ে আমরা খুশি।

বাদী পক্ষের আইনজীবী আব্দুল হক বলেন, ‘এই জামিন প্রক্রিয়ায় স্বাভাবিকভাবে হয়নি তাই বাদী পক্ষের আইনজীবীরা জামিন শুনানির জন্য সময় চেয়ে আদালতে আবেদন করেন। কিন্তু আদালত সময় না দিয়ে আজকে সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের জামিন মঞ্জুর করেছেন।’

তিনি আরও বলেন, ‘রাষ্ট্র পক্ষের আইনজীবীরা বাদী পক্ষে অবস্থান গ্রহণ না করে আসামি পক্ষে অবস্থান গ্রহণ করেন। এতে আদালতের ন্যায় বিচার বাধাগ্রস্ত হয়। এই মামলায় অস্বাভাবিকভাবে মিস কেস ও তারিখ পড়ে। বাদী পক্ষের আইনজীবীরা জামিন শুনানির জন্য প্রস্তুত ছিলেন না। তাই বাদী পক্ষের আইনজীবীরা জামিন শুনানির বিরোধিতা করেছেন। পরে তুমুল হট্টগোলের মধ্যে আদালত এজলাস ছেড়ে খাস কামরায় চলে যান। আজ দুপুর আড়াইটায় জামিন শুনানির সময় নির্ধারণ করেন।’

এর আগে, আজ সকাল সাড়ে ১০টায় আদালতে বাদী ও আসামি পক্ষের আইনজীবীরা জামিন শুনানি শুরু করতে চাইলে বাদী পক্ষের আইনজীবীরা আদালতকে বলেন, মামলাটি অস্বাভাবিকভাবে তারিখ পড়েছে। মঙ্গলবার (৮ অক্টোবর) মিস কেস করে আজ তারিখ পড়েছে। এটি অস্বাভাবিক ঘটনা। বাদী পক্ষের আইনজীবীরা এই মামলার জামিন শুনানিতে প্রস্তুত নন। এ নিয়ে উভয় পক্ষের আইনজীবীদের মধ্যে তুমুল হট্টগোল শুরু হয় এক পর্যায়ে আদালতের বিচারক এজলাস ছেড়ে খাস কামরায় চলে যান তারা। পরে আদালত দুপুর আড়াইটায় মামলার জামিন শুনানি সময় নির্ধারণ করে দেন। এরপর এ মামলার রায় হয়।

উল্লেখ্য, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে আহত এক শিক্ষার্থীর ভাই হাফিজ আলী বাদী হয়ে ৯৯ জনকে আসামি করে সুনামগঞ্জ দ্রুত বিচার আদালতে মামলা করেন। পরে ১৯ সেপ্টেম্বর নিজ বাড়ি থেকে সাবেক পরিকল্পনা মন্ত্রী এমএ মান্নানকে গ্রেপ্তার করে পুলিশ। এই মামলায় কারাগারে ছিলেন সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।