ক্যাম্পাসেই IELTS সেন্টারের ব্যবস্থা করতে চান ইবি উপাচার্য

Posted on October 3, 2024

ইবি প্রতিনিধি: ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) ক্যাম্পাসে IELTS এর ক্লাস-পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করতে চান নবনিযুক্ত উপাচার্য অধ্যাপক ড. নকীব মোহাম্মদ নসরুল্লাহ। তিনি বলেন, আমার একটা পরিকল্পনা আছে, ক্যাম্পাস থেকেই যেন শিক্ষার্থীরা আইইএলটিএস এর পরীক্ষা দিতে পারে এবং ব্রিটিশ কাউন্সিল যেন এখানে পরীক্ষা নিতে পারে। এটা হলে আইইএলটিএস এর সাথে ইসলামী বিশ্ববিদ্যালয়ের নামটি জুড়ে গেলে আমাদের বিশ্ববিদ্যালয়ের নাম ছড়িয়ে পড়বে, ছাত্ররা উৎসাহিত হবে।

মঙ্গলবার (১ অক্টোবর) প্রশাসন ভবনে উপাচার্যের সভাকক্ষে বিশ্ববিদ্যালয় রিপোর্টার্স ইউনিটির সঙ্গে মতবিনিময়কালে এসব কথা বলেন উপাচার্য।

তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয়কে আন্তর্জাতিকীকরণে আমি এভাবে চেষ্টা করবো যে অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোর সাথে যোগাযোগ তৈরি করার। আমি চাই এই বিশ্ববিদ্যালয়ে ল্যাংগুয়েজ ইন্সটিটিউটে ব্রিটিশ কাউন্সিলের টিচার এসে ক্লাস নিবেন। আমাদের মধ্যে ফরেইন ক্রেইজ আছে। আমাদের মাঝে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, আমেরিকা কিংবা বাইরের কোনো ডিগ্রির আলাদা ক্রেইজ আছে। আমি ঐ ক্রেইজটাকে ধরে শিক্ষার্থীদের স্বপ্ন পূরণের লক্ষ্যে কাজ করবো। ঢাকার মতো সুবিধা এখানে দেওয়ার চেষ্টা করে যাব।

উপাচার্য শিক্ষা সংস্কারের বিষয়ে বলেন, আমার মূল লক্ষ্যই হলো শিক্ষার সংস্কার। এখন যে শিক্ষাব্যবস্থা আছে সেটার সংস্কার করা। আমরা বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয়কে এখনো মডেল হিসেবে দাঁড় করাতে পারিনি। শিক্ষাব্যবস্থায় পরিবর্তন আনতে হলে আমরা মডেল হিসেবে অনুসরণ করবো বহির্বিশ্বের বিশ্ববিদ্যালয়গুলোকে। বাইরের বিশ্ববিদ্যালয়কে মডেল হিসেবে গ্রহণ করতে চাইলে আমাদের বাইরের বিশ্ববিদ্যালয়ের সাথে লিংকেজ প্রোগ্রাম চালু করতে হবে। লিংকেজ প্রোগ্রাম গুলো হতে পারে এক্সচেঞ্জ প্রোগ্রাম, আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ের আদলে সিলেবাস তৈরি।

তিনি আরও বলেন, আন্তর্জাতিক মানের বিশ্ববিদ্যালয় গড়তে হলে সর্বপ্রথম আমাদের এই সিলেবাস ঢেলে সাজাতে হবে। এখানে শিক্ষার্থীরা যা পড়বে, ভারতেও তাই পড়বে, সিঙ্গাপুর, ইউএসএ তেও তাই পড়বে। আসলে শিক্ষক এমন হবে যে ছাত্রের মন মানসিকতা নিয়ন্ত্রণ করবে, তার মেধা নিয়ন্ত্রণ করবে। আমি চাই সেই ধরণের শিক্ষক এখানে নিয়োগ দিতে দক্ষতা এবং অভিজ্ঞতার ভিত্তিতে। মেধাই হবে আমার প্রধান লক্ষ্য।