২ মাসে এডিপি বাস্তবায়নের হার ২.৫৭ শতাংশ

Posted on October 3, 2024

নিজস্ব প্রতিবেদক : চলতি অর্থবছরের প্রথম দুই মাস জুলাই ও আগস্টে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়নের হার দাঁড়িয়েছে মাত্র ২.৫৭ শতাংশে। গত অর্থবছরের একই সময়ে এ হার ছিল ৩.৮৪ শতাংশ।

পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) বলছে, গত কয়েক বছরের মধ্যে অর্থবছরের প্রথম দুই মাসে এত কম এডিপি বাস্তবায়ন হয়নি। এর আগে ২০২২-২৩ অর্থবছরের প্রথম দুই মাসে এডিপি বাস্তবায়ন হয়েছিল ৩.৮৫ শতাংশ, ২০২১-২২ অর্থবছরে ৩.৮২ শতাংশ, ২০২০-২১ অর্থবছরে ৩.৮৯ শতাংশ।

বুধবার (২ অক্টোবর) প্রকাশিত পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) অগ্রগতি প্রতিবেদনের তথ্য বলছে, এখনো এডিপির ১ শতাংশ বরাদ্দও খরচ করতে পারেনি ২৬টি মন্ত্রণালয় ও বিভাগ। এর মধ্যে পাঁচটি মন্ত্রণালয় ও বিভাগের অগ্রগতি শূন্য শতাংশ।

আইএমইডির প্রতিবেদনে বলা হয়েছে, চলতি অর্থবছরের এডিপিতে ২ লাখ ৭৮ হাজার ২৮৯ কোটি টাকা বরাদ্দ রয়েছে। এর মধ্যে জুলাই ও আগস্ট মাসে মন্ত্রণালয় ও বিভাগগুলো ব্যয় করতে পেরেছে মাত্র ৭ হাজার ১৪৩ কোটি টাকা। গত অর্থবছরের একই সময়ে ১০ হাজার ৫৪২ কোটি টাকা ব্যয় করা হয়েছিল। আগের অর্থবছরগুলোতেও ব্যয় ছিল ৮ হাজার কোটি টাকার বেশি।