বাংলাদেশ-স্কটল্যান্ড ম্যাচ দিয়ে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু আজ

Posted on October 3, 2024

স্পোর্টস ডেস্ক : আইসিসি নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের পর্দা উঠতে যাচ্ছে আজ বৃহস্পতিবার (৩ অক্টোবর)। আরব আমিরাতের শহর শারজায় আজ থেকে শুরু হচ্ছে বিশ্বকাপ। কাগজে-কলমে বাংলাদেশই থাকছে আয়োজক। তবে, নেই স্বাগতিক হওয়ার সুবিধা। প্রথম ম্যাচেই মাঠে নামছে বাংলার মেয়েরা। প্রতিপক্ষ প্রথমবার বিশ্বকাপ খেলতে আসা স্কটল্যান্ড।

বাংলাদেশ সময় বৃহস্পতিবার (৩ অক্টোবর) বিকেল ৪টায় শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে।

সামর্থ্য ও বিশ্বকাপের অভিজ্ঞতা বিবেচনায় স্কটিশদের চেয়ে এগিয়ে বাংলাদেশ। ক্রিকেটের ক্ষুদ্র সংস্করণে আগের চার দেখাতেই শেষ হাসি জ্যোতিদের। তবে, এই টুর্নামেন্টে গত ১০ বছর জয়বিহীন বাংলার মেয়েরা। চলতি আসরে জ্যোতিরা চান জয়ের ধারায় ফিরতে। ম্যাচটি বাংলাদেশ অধিনায়ক নিগার সুলতানা জ্যোতির জন্যও বিশেষ। এটি তার শততম আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ।

বিশ্বকাপে বাংলাদেশ স্কোয়াড: নিগার সুলতানা জ্যোতি (অধিনায়ক), মারুফা আক্তার, দিপা বিশ্বাস, সাথী রানী, মুর্শিদা খাতুন, স্বর্ণা আক্তার, রিতু মণি, নাহিদা আক্তার, সুলতানা খাতুন, সুবহানা মুস্তারি, ফাহিমা খাতুন, জাহানারা আলম, দিলারা আক্তার, তাজ নাহার, রাবেয়া খান।

আরব আমিরাতের দুই শহর দুবাই ও শারজায় অনুষ্ঠিত হবে বিশ্বকাপ। ১০টি দল দুই গ্রুপে ভাগ হয়ে নামবে শিরোপার লড়াইয়ে। বাংলাদেশ আছে ‘বি’ গ্রুপে। যেখানে তাদের প্রতিপক্ষ স্কটল্যান্ড ছাড়াও ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকা। ‘এ’ গ্রুপে থাকা পাঁচটি দল—অস্ট্রেলিয়া, ভারত, নিউজিল্যান্ড, পাকিস্তান ও শ্রীলঙ্কা। প্রতি গ্রুপ থেকে দুটি করে সেরা চার দল খেলবে সেমি ফাইনাল। ফাইনাল অনুষ্ঠিত হবে আগামী ২০ অক্টোবর।

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসর নিয়ে বাংলাদেশের ছিল তুমুল আগ্রহ। এক দশক পর ঘরের মাঠে ফের বিশ্বকাপ, ক্রিকেটার থেকে শুরু করে ভক্ত সবার মনে ছিল ভালো কিছুর প্রত্যাশা। কিন্তু, জুলাইয়ে রাজনৈতিক পট পরিবর্তনের সঙ্গে বদলে যায় অনেক ব্যাপার। নিরাপত্তা শঙ্কায় বাংলাদেশ থেকে টুর্নামেন্ট সরিয়ে নেওয়া হয়েছে সংযুক্ত আরব আমিরাতে।

আরও পড়ুন:

স্ত্রীসহ সাকিব আল হাসানের ব্যাংক হিসাব তলব

বিপিএলে আবারও বরিশালের অধিনায়ক তামিম