গাজীপুরে পোশাক কারখানায় ফের আন্দোলন

Posted on September 29, 2024

গাজীপুর প্রতিনিধি : গাজীপুরের কোনাবাড়ি এমএম নিটওয়্যার কারখানা শ্রমিকরা হাজিরা বোনাস বৃদ্ধির দাবিতে আন্দোলন ও বিক্ষোভ করেছেন। রোববার (২৯ সেপ্টেম্বর) দুুপুরে কোনাবাড়ি-আমবাগ আঞ্চলিক সড়কে শ্রমিকরা এ বিক্ষোভ করে।

এসময় আঞ্চলিক সড়কে যান চলাচল বন্ধ হলে সারাধারণ পথচারীরা ভোগান্তিতে পড়েন। তবে এম এম পোশাক কারখানা কর্তৃপক্ষ দাবি করছেন, এরা এমএম কারখানা শ্রমিক নয়, এরা বহিরাগত।

শ্রমিকদের দাবি, কিছুদিন পূর্বে সরকার ও বিজিএমএ কর্তৃক পোশাক শ্রমিকদের বেতন বোনাস ও অন্যন্যা সুবিধাদী ঘোষণা দিলেও এমএম নিওয়্যার কারখানা কর্তৃপক্ষ তা আজ পর্যন্ত আমাদের (শ্রমিকদের) মাঝে পরিস্কার করে ঘোষণা দেয়নি। তাই তাঁরা আবারো আন্দোলনে নেমেছে।

শ্রমিকেরা দাবি করছেন, হাজিরা বোনাস ১ হাজার টাকা দিতে হবে, নাইট বিল এক’শ টাকা করতে হবে, টিফিন বিলসহ অন্যন্যা সুযোগ সুবিধা বাড়াতে হবে।

এমএম নিটওয়্যার কারখানার প্রশাসনিক কর্মকর্তা এজিএম মো. জাকির হোসেন বলেন, বহিরাগতরা গেটে এসে ঢেলছুড়লে আমরা কারখানা ছুটি ঘোষণা করি। যারা আন্দোলন ও বিক্ষোভ করেছে তাঁরা এমএম কারখানার শ্রমিক না। প্রশাসনিক ওই কর্মকর্তা আরও বলেন, সরকার, বিজিএমএ, মালিক ও শ্রমিক পক্ষ মিলে যে সিদ্ধান্ত হয়েছে তা শ্রমিকরা পাবে।আগামীকাল কারখানা খোলার পরে শ্রমিকদের যদি কোন দাবি থাকে সেটা আলোচনা করে মিটিয়ে নেব।