শেখ হাসিনা পালিয়ে গেলেও কাটেনি সংকট: হান্নান শাহ্'র মৃত্যু বার্ষিকীতে মির্জা ফখরুল

Posted on September 27, 2024

গাজীপুর প্রতিনিধি : সাবেক মন্ত্রী ও বিএনপি'র জাতীয় স্থায়ী কমিটির সদস্য ব্রিগেডিয়ার জেনারেল (অবঃ) আ.স.ম হান্নান শাহ্'র ৮ম তম মৃত্যু বার্ষিকী উপলক্ষ্যে এক স্মরণসভায় প্রধান অতিথি'র বক্তব্যে বিএনপি'র মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ব্রিগেডিয়ার হান্নান শাহ্ সারা জীবন গনতন্ত্র প্রতিষ্ঠার লক্ষ্যে কাজ করে গিয়েছেন। তিনি একজন সেনাবাহিনীর কর্মকর্তা হয়েও দেশের মানুষের মুক্তি জন্য সংগ্রাম করেছেন।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, 'শেখ হাসিনা বড় মুখ করে বলেছিলেন, তিনি শেখ মুজিবুর রহমানের কণ্যা, তিনি কখনো দেশ ছেড়ে পালাবেন না। কিন্তু ৫ই আগষ্ট ছাত্র আন্দোলনের গণঅভ্যুত্থানে, তিনি গণভবন থেকে পালিয়েছেন। শেখ হাসিনা পালালেও দেশের সংকট এখনো কাটেনি। এখনো দেশে তারা অরাজকতা সৃষ্টির জন্য বিভিন্ন ধরণের ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে। গাজীপুরে তারা শ্রমিকদের উসকিয়ে বিশৃঙ্খলা পরিবেশ সৃষ্টি করছে।' আসন্ন দূর্গা পুজা'কে কেন্দ্র করে তারা বড় ধরণের অরাজকতা তৈরি করতে পারে, এজন্য তিনি সকলে কে সচেতন থাকার আহ্বান জানান।

শুক্রবার (২৭ সেপ্টেম্বর) গাজীপুরের কাপাসিয়া থানার কাপাসিয়া সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত স্মরণসভায় মির্জা ফখরুল ইসলাম আলমগীর আরো বলেন, 'এর আগে ব্রিগেডিয়ার হান্নার শাহ্'র মৃত্যু বার্ষিকীতে এসে স্বাধীনভাবে কথা বলতে পারিনি, কিন্তু এবার ছাত্রদের আত্নত্যাগের কারণে স্বাধীনভাবে কথা বলতে পারছি।' মির্জা ফখরুল ইসলাম বলেন, শেখ হাসিনা রাষ্ট্রযন্ত্রকে ব্যবহার করে ক্ষমতায় টিকে ছিলো।

গাজীপুর জেলা বিএনপি'র সভাপতি ফজজুল হক মিলনের সভাপতিত্বে এ স্মরণসভায় অন্যন্যাদের মধ্যে আরো বক্তব্য রাখেন, বিএনপির ঢাকা বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদক নজরুল ইসলাম আজাদ, বিএনপির সহ স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. রফিকুল ইসলাম বাচ্চু, গাজীপুর জেলা জামায়াতের নায়েবে আমীর মাওলানা শেফাউল হক, কেন্দ্রীয় নেতা মজিবুর রহমান, বিএনপির কেন্দ্রীয় নেতা ওমর ফারুক সাফিন, গাজীপুর মহানগর বিএনপির সভাপতি শওকাত হোসেন সরকার প্রমুখ। অনুষ্ঠিত স্মরণসভায় গাজীপুর জেলা বিএনপি'র সহযোগী অঙ্গ সংঠনের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ ও কর্মীরা অংশগ্রহণ করেন।

স্মরণসভায় প্রজেকটরের মাধ্যমে সাবেক মন্ত্রী ও বিএনপি'র জাতীয় স্থায়ী কমিটির সদস্য ব্রিগেডিয়ার জেনারেল আ.স.ম হান্নান শাহ্'র রাজনৈতিক কর্ম জীবন নিয়ে একটি ভিডিও ডকুমেন্টারি প্রদর্শন করা হয়। স্মরণসভার সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন, গাজীপুর জেলা বিএনপি'র সাধারণ সম্পাদক শাহ্ রিয়াজুল হান্নান।