একদফা দাবিতে চুয়াডাঙ্গায় শিক্ষকদের মানববন্ধন কর্মসূচি পালন

Posted on September 24, 2024

আহসান আলম, চুয়াডাঙ্গা প্রতিনিধি: একদফা দাবিতে চুয়াডাঙ্গার বেসরকারি স্কুল ও মাদ্রাসা শিক্ষা পরিবারের আয়োজনে মানববন্ধন ও জেলা প্রশসকের মাধ্যমে প্রধান উপদেষ্টার নিকট স্মারকলিপি পেশ করা হয়েছে।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) বেলা ১১ টায় চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এই মানববন্ধন করেন জেলার সকল শিক্ষক ও শিক্ষিকরা। বৈষম্য দূরীকরণ মাধ্যমিক স্তরের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণ, জাতীয়করণের পূর্ব পর্যন্ত শিক্ষা প্রশাসনে বিভিন্ন পদে সরকারি স্কুলের শিক্ষকদের পদায়ন বন্ধ রাখা। শিক্ষা সংস্কার কমিশন গঠননের চারদফা দাবিতে এই মানববন্ধন করা হয়।

মানববন্ধনে বক্তব্য রাখেন, চুয়াডাঙ্গা একাডেমি বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক সেলিনা বেগম, শ্রীকল বোয়ালিয়া মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ওসমান গণি, ডিঙ্গেদহ দাখিল মাদ্রাসার সহকারী শিক্ষক মুন্সি মুজিবুর রহমান, তিতুদহ মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফজলুর রহমান, বদরগঞ্জ কামিল মাদ্রাসার অধ্যক্ষ ড. রুহুল আমিন প্রমুখ।

মানববন্ধনে শিক্ষকরা বলেন, আমাদের সকল শিক্ষক ও শিক্ষিকাদের জাতীয়করণ দিতে হবে। সরকারি সব সুযোগ সুবিধা থেকে বঞ্চিত আমরা বে সরকারি শিক্ষকরা। তাই এক দফা এক দাবি আমরা শিক্ষক ও শিক্ষিকারা জাতীয়করণ চাই। সরকারী শিক্ষকেরা যে পরিমাণ সুযোগ সুবিধা পায়। তার সেই পরিমাণ বেসরকারি কোন শিক্ষকরা সেই পরিমাণ সুযোগ সুবিধা পায় না। আমরা কোন বৈষম্য চাই না। শিক্ষা সংস্কার চাই। বে সরকারি শিক্ষকদের যে বেতন দেয় তা কোন ভাবে চলে না। বেতন কাঠামো বৃদ্ধি করে জাতীয়করণ করতে হবে। বেসরকারি শিক্ষকদের বাড়িভারা বাবদ মাত্র ৫০০ টাকা দেয় যা কোন ভাবে চলে না। আর চিকিৎসা বাবদ ১ হাজার টাকা ভাতা দেয়া হয়। এই ভাবে আর চলা সম্ভব না। যে বেতন দেয় তা চাল ডাল কিনতে শেষ হয়ে যায়। বিগত সরকার আমাদের কোন শিক্ষকদের কোন দাবি মেনে নেইনি। তাই শিক্ষার বৈষম্য থাকবে না। বেসরকারি সকল শিক্ষক জাতীয়করণ চাই। তাই বিশ্বের সাথে তাল মিলিয়ে শিক্ষা ব্যবস্থার উন্নয়ন করতে হবে। শিক্ষা সংস্কার কমিশন গঠন করতে জোর দাবি জানাচ্ছি।

মানববন্ধন শেষে উপস্থিত সকল শিক্ষকরা শিক্ষা মন্ত্রণালয়ের শিক্ষা উপদেষ্টা বরাবর স্মারক লিপি দেন চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের কাছে।