ব্যাটিং ব্যর্থতায় বড় ব্যবধানে হারল বাংলাদেশ

Posted on September 22, 2024

স্পোর্টস ডেস্ক : চেন্নাই টেস্টে ভারতের কাছে ২৮০ রানের বড় ব্যবধানে হারলো বাংলাদেশ। রোববার (২২ সেপ্টেম্বর) নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে ৬২.১ ওভারে সব উইকেট হারিয়ে স্কোরবোর্ডে ২৩৪ রান তোলে বাংলাদেশ। বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ৮২ রান করেন অধিনায়ক নাজমুল হাসান শান্ত।

এর আগে পাকিস্তানকে তাদের মাটিতে টেস্টে হোয়াইটওয়াশ করে ইতিহাস গড়ে বাংলাদেশ। টাইগারদের এমন জয়ের পর সবাই আশায় বুক বেঁধে ছিল, ভারতের বিপক্ষে কখনো টেস্ট জিততে না পারা বাংলাদেশ এবার হয়তো পাবে জয়ের স্বাদ। তবে ভক্তদের নিরাশ করে ভারতের কাছে রেকর্ড ব্যবধানে হারলো বাংলাদেশ।

চেন্নাই টেস্টের আজ চতুর্থ দিনে ৩৫৭ রানে পিছিয়ে থেকে ব্যাট করতে নেমেছিল বাংলাদেশ। হাতে ছিল ৬ উইকেট। উইকেটে ছিলেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত ও সাকিব আল হাসান। এই দুই ব্যাটারে চেন্নাই টেস্টে প্রতিরোধ গড়ার স্বপ্ন দেখেছিল বাংলাদেশ। তবে, সেই স্বপ্ন বেশিক্ষণ স্থায়ী হয়নি।

প্রথম ঘণ্টাটা বাংলাদেশ ভালোই কাটিয়েছিল। কোনো উইকেট না হারিয়ে তুলেছে ৩৬ রান। কিন্তু পানি পানের বিরতি থেকে ফিরে প্রথম ওভারেই উইকেট হারায় বাংলাদেশ। অশ্বিন চতুর্থ দিনে তার প্রথম ওভার করতে এসে চতুর্থ বলে ফেরান সাকিব আল হাসানকে। টেস্টে সাকিব আল হাসানের ব্যাটে রান–খরা যেন দূরই হচ্ছে না। এই নিয়ে ৭ ইনিংসে কোনো ফিফটি নেই বাংলাদেশের অলরাউন্ডারের। টেস্টে সাকিব সর্বশেষ ফিফটি পেয়েছিলেন গত বছরের এপ্রিলে, মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে আয়ারল্যান্ডের বিপক্ষে। এই ইনিংসে করেছেন ৫৬ বলে ২৫ রান। এদিন ইনিংস বড় করতে পারেননি লিটনও। ১০ বলে ১ মাত্র রান করে জাদেজার বলে ক্যাচ তুলে দেন এই ডান হাতি ব্যাটার। কিন্তু এক প্রান্ত আগলে রেখে লড়াই করতে থাকেন শান্ত। ৬ রান করে মিরাজ আউট হলেও পিচে নিজেকে ধরে রাখতে পারেননি শান্ত। ৮২ রান করে সেঞ্চুরির আক্ষেপ নিয়ে সাজঘরে ফেরেন তিনি। এরপর তাসকিন আহমেদ ৫ রানে এবং ৭ রান করে হাসান মাহমুদ আউট হলে রানে অলঅউট হয় বাংলাদেশ।

এর আগে, দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচে টস হেরে ব্যাটিংয়ে নেমে প্রথম ইনিংসে ৩৭৬ রান করেছিল ভারত। জবাব দিতে নেমে মাত্র ১৪৯ রানেই গুটিয়ে যায় ভারত। এতে বাংলাদেশকে ফলোঅন করানো সুযোগ থাকলেও ব্যাটিংয়ে নামে ভারত। দ্বিতীয় ইনিংসে ৬৪ ওভারে ৪ উইকেট হারিয়ে ২৮৭ রান তুলে ইনিংস ঘোষণা করেছে ভারত। রোহিত শর্মা ইনিংস ঘোষণার সময় শুবমান গিল ১১৯ রানে ও লোকেশ রাহুল ২২ রানে অপরাজিত ছিলেন। এতে বাংলাদেশের লক্ষ্য দাঁড়িয়েছে ৫১৪ রান। জবাব দিতে নেমে ২৩৪ রানে অলআউট হয়েছে বাংলাদেশ। এতে ২৮০ রানের বড় জয় পায় ভারত। ফলে ভারতের বিপক্ষে রানের দিক থেকে সবচেয়ে বেশি ব্যবধানে হারের লজ্জা জুটল টাইগারদের।

ভারতের হয়ে দ্বিতীয় ইনিংসে সর্বোচ্চ ৬ উইকেট শিকার করেন রবিচন্দ্রন অশ্বিন। তিন উইকেট নেন আরেক স্পিনার রবীন্দ্র জাদেজা। এ ছাড়াও ১ উইকেট নেন জাসপ্রিত বুমরাহ। সিরিজের দ্বিতীয় টেস্ট শুরু হবে আগামী ২৮ সেপ্টেম্বর।