মুক্তি পেলো কুয়েতে আটক ৩৪ ভারতীয় নার্স

Posted on October 5, 2023

আন্তর্জাতিক ডেস্ক : আটকের ২৩ দিন পর ৩৪ জন ভারতীয় নার্সকে মুক্তি দিয়েছে কুয়েত। কুয়েতে অবস্থিত ভারতীয় দূতাবাস মুক্তির বিষয়টি নিশ্চিত করেছে। গত ১২ সেপ্টেম্বর কুয়েত শহরের একটি ক্লিনিক থেকে ভারতীয় ৩৪ জন নার্সসহ ৬০ জন কর্মীকে আটক করে দেশটির আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। কুয়েতের ভারতীয় দূতাবাসের সহযোগিতায় দেশটির কর্তৃপক্ষের হস্তক্ষেপে বুধবার (৪ অক্টোবর) মুক্তি পেয়েছেন সবাই।

এ বিষয়ে কুয়েতের ভারতীয় দূতাবাস এক টুইটবার্তায় জানিয়েছে, আটক নার্সদের আত্মীয়-স্বজনের আবেদনের পরিপ্রক্ষিতে উচ্চতর কর্তৃপক্ষের হস্তক্ষেপে তাদের মুক্তি দেওয়া হয়েছে। আটককৃতরা দীর্ঘদিন থেকে ক্লিনিকে বৈধভাবে কাজ করে আসছিলেন বলে জানা গেছে।

কুয়েতে ভারতীয় দূতাবাস জানিয়েছে, ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী ভি মুরালিধরন ও কুয়েতে ভারতীয় দূতাবাস দেশটির নার্সদের মুক্তি নিশ্চিত করতে বিশেষ ভূমিকা পালন করেছে। তবে কেন তাদের আটক করা হয়েছিল, তা এখনো স্পষ্ট নয়। তাদের মুক্তি দেওয়ার বিষয়টি একটি ইতিবাচক দিক উল্লেখ করে সবার প্রতি কৃতজ্ঞতা জানিয়েছে দূতাবাস।

এর আগে ভারতীয় দূতাবাসের আরেকটি টুইটবার্তায় দেখা যায়, কুয়েতে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত আদর্শ স্বিকা কুয়েত কারাগার ও সংস্কার ইনস্টিটিউশনের মহাপরিচালক ব্রিগেডিয়ার নাসের আল-আজমির সঙ্গে সাক্ষাৎ করেছেন।

জানা গেছে, কুয়েতে অবৈধভাবে বসবাসরত প্রবাসী ও দেশটির আইন লঙ্ঘনকারীদের ধরতে প্রতিদিন বিভিন্ন অঞ্চলে চিরুনি অভিযান চালাচ্ছে দেশটির আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এসব অভিযানে প্রতিদিনই শত শত অভিবাসী আটক হচ্ছে।

দেশটির আইন লঙ্ঘনের দায়ে বিভিন্ন দেশের হাজার হাজার অভিবাসীকে এরই মধ্যে নিজ দেশে পাঠিয়ে দিয়েছে কুয়েত। স্থানীয় প্রশাসন বলছে, কুয়েতে কোনো অবৈধ অভিবাসী ও দেশের আইন মেনে চলে না এমন প্রবাসীদের স্থান নেই। সূত্র: এনডিটিভি