হারিছ চৌধুরীর মরদেহ কবর থেকে তুলে ডিএনএ টেস্টের নির্দেশ

Posted on September 5, 2024

কর্পোরেট সংবাদ ডেস্ক : বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার রাজনৈতিক সচিব হারিছ চৌধুরীর মরদেহ কবর থেকে তুলে ডিএনএ টেস্টের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) হারিছ চৌধুরীর মেয়ে সামিরা তানজিন চৌধুরীর আনা রিটের শুনানি নিয়ে বিচারপতি এ, কে, এম, আসাদুজ্জামান ও বিচারপতি মুহম্মদ মাহবুব উল ইসলামের সমন্বয়ে গঠিত হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মাহদিন চৌধুরী। রাষ্ট্র পক্ষে ছিলেন ডেপুটি এটর্নি জেনারেল রেদওয়ান আহমেদ রানজিব।

প্রসঙ্গত, ওয়ান ইলেভেন সরকারের সময় ব্যাপক ধরপাকড় চলাকালে আত্মগোপনে চলে যান বিএনপির প্রভাবশালী এই নেতা। এরপর দীর্ঘদিন খোঁজ মিলছিল না তার। ফলে হারিছ চৌধুরী কোথায়, এ নিয়ে চলতে থাকে বিভিন্ন আলোচনা আর গুঞ্জন।

সবশেষ বছর দুয়েক আগে গণমাধ্যমে খবর আসে, হারিছ চৌধুরী দেশেই আছেন। তবে রয়েছেন আত্মগোপনে। কিছুদিন পর গণমাধ্যমে আরেকটি খবর আসে, ২০২১ সালের ৩ সেপ্টেম্বর মারা গেছেন হারিছ চৌধুরী। তিনি পান্থপথের এক বাসায় নাম পাল্টিয়ে মাহমুদুল হাসান নামে বসবাস করতেন। সাভারের একটি মাদরাসার কবরস্থানে মাহমুদুল হাসান নামেই দাফন করা হয় তাকে।

এবার বাবার মৃত্যুর ধোঁয়াশা কাটাতে হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন হারিছ চৌধুরীর মেয়ে সামিরা তানজিম। সব শুনে পরিচয় নিশ্চিতে মাহমুদুল হাসান নামে ওই ব্যক্তির মরদেহ কবর থেকে তুলে ডিএনএ পরীক্ষার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

হারিছ চৌধুরী ২০০১ সাল থেকে ২০০৬ সাল পর্যন্ত সাবেক প্রধানমন্ত্রী বেগম খালো রাজনৈতিক সচিব ও বিএনপি’র যুগ্ম মহাসচিব ছিলেন।