গাজার সুড়ঙ্গ থেকে ৬ জিম্মির মরদেহ উদ্ধার

Posted on September 1, 2024

আন্তর্জাতিক ডেস্ক : ইসরাইলি সেনাবাহিনী দক্ষিণ গাজার রাফাহ শহরের এক সুড়ঙ্গ থেকে মার্কিন নাগরিকসহ ৬ জিম্মির মরদেহ উদ্ধার করেছে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)। শনিবার উদ্ধারের খুব কাছাকাছি সময়ে তাদের মৃত্যু হয়েছে বলে দাবি করেছে আইডিএফ।

আইডিএফ নিহত এসব জিম্মির নামও প্রকাশ করেছে। তারা হলেন- কারমেল গ্যাট, অ্যাডেন ইয়েরুশালমি, হার্শ গোল্ডবার্গ-পলিন, আলেক্সান্ডার লোভানভ, আলমগ সারুসি ও মাস্টার সার্জেন্ট ওরি ড্যানিনো। খবর বিবিসির

নিহত গোল্ডবার্গ-পলিন যুক্তরাষ্ট্রের নাগরিক। তার মৃত্যুর খবর নিশ্চিত হওয়ার পর দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, এ খবর শুনে তিনি ক্ষুব্ধ হয়েছেন।

রোববার (১ সেপ্টেম্বর) দেওয়া ওই বিবৃতিতে আইডিএফ মরদেহগুলো ইসরায়েলের ভূখণ্ডে ফিরিয়ে নেওয়ার কথাও জানিয়েছে।

আইডিএফ দাবি করেছে, ‘তাদের সবাইকে গত বছর ৭ অক্টোবর জিম্মি করে নিয়ে যাওয়া হয়েছিল এবং হামাস গাজা উপত্যকায় তাদের হত্যা করেছে।’

গত ৭ অক্টোবর ইসরায়েলে নজিরবিহীন হামলা চালিয়ে প্রায় ১ হাজার ২০০ মানুষকে হত্যা করে হামাস। জিম্মি করে গাজায় নিয়ে যায় আরও ২৫১ জনকে।

ওই হামলার প্রতিশোধ নিতে সেদিন থেকেই গাজায় তীব্র হামলা শুরু করে আইডিএফ। ইসরায়েলি বাহিনীর হামলায় গাজায় এখন পর্যন্ত ৪০ হাজার ৫৩০ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে সেখানকার স্বাস্থ্য মন্ত্রণালয়।