জাতিসংঘে আইসিপিপিইডিতে যোগদান দলিল জমা দিয়েছে বাংলাদেশ

Posted on August 31, 2024

কর্পোরেট সংবাদ ডেস্ক : বাংলাদেশ জাতিসংঘ মহাসচিবের কাছে আনুষ্ঠানিকভাবে সকল ব্যক্তিকে গুম থেকে সুরক্ষায় আন্তর্জাতিক সনদ (আইসিপিপিইডি)’তে যোগদান দলিল জমা দিয়েছে।

শনিবার (৩১ আগস্ট) ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মুহাম্মদ এ মুহিত শুক্রবার ট্রিটি সেকশন প্রধান ডেভিড কে ন্যানোপুলোসের কাছে দলিলটির অনুলিপি হস্তান্তর করলে ডেভিড সকল বহুপক্ষীয় চুক্তির জিম্মাদার মহাসচিবের পক্ষে অনুলিপিটি গ্রহণ করেন।

হস্তান্তর অনুষ্ঠানে মুহিত বলেন, অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসে নেতৃত্বাধীন বাংলাদেশের অন্তর্বর্তী সরকার জনগণের সকল মানবাধিকার ও মৌলিক স্বাধীনতা সমুন্নত রাখতে গভীরভাবে প্রতিশ্রুতিবদ্ধ। তিনি বলেন, ‘সরকার গঠনের ২০ দিনের মধ্যে এই গুরুত্বপূর্ণ মানবাধিকার চুক্তিতে যোগদানের সমস্ত অভ্যন্তরীণ প্রক্রিয়া সম্পন্ন করাতে সরকারের প্রতিশ্রুতি যথার্থভাবে প্রকাশ পায়।’

স্থায়ী প্রতিনিধি উল্লেখ করেন, দলিলটি ৩০ আগস্টের বিশেষ দিনে জমা দেওয়া হয়েছে, যে দিনটি বিশ্বব্যাপী আন্তর্জাতিক গুম প্রতিরোধ দিবস হিসেবে পালিত হয়।

মুহিত বলেন, ‘আমাদের আজকের এই পদক্ষেপ এ ধরনের জঘন্য অপরাধের শিকার অগণিত ভুক্তভোগী ও তাদের পরিবারের প্রতি আমাদের সংহতির প্রতিফলন।’

ন্যানোপুলোস এই ঐতিহাসিক উপলক্ষ্যে বাংলাদেশকে অভিনন্দন জানান এবং বহুপক্ষীয় চুক্তি কাঠামোর প্রতি বাংলাদেশের অঙ্গীকারে প্রশংসা করেন।

তিনি জানান, জাতিসংঘ অবিলম্বে সকল ব্যক্তিকে গুম থেকে সুরক্ষায় আন্তর্জাতিক সনদে বাংলাদেশের যোগদানের বিষয়ে সমস্ত প্রয়োজনীয় প্রজ্ঞাপন জারি করবে।

গুম বিরোধী আন্তর্জাতিক সনদে যোগদানের দলিল হস্তান্তরের মধ্য দিয়ে বাংলাদেশ আইসিপিপিইডি’র ৭৬তম পক্ষ হওয়ার সকল আনুষ্ঠানিক প্রক্রিয়া সম্পন্ন করল। বিধি মোতাবেক দলিল জমা দেওয়ার তারিখের ৩০তম দিন ২৯ সেপ্টেম্বর ২০২৪ থেকে সনদটি বাংলাদেশের জন্য বলবৎ হবে। সূত্র-বাসস।