২৪ ঘণ্টার মধ্যেই আছড়ে পড়বে ঘূর্ণিঝড় ‘আসনা’

Posted on August 31, 2024

আন্তর্জাতিক ডেস্ক : আগামী ২৪ ঘণ্টার মধ্যে ঘূর্নিঝড় ‘আসনা’ ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য গুজরাটের উপকূলে আছড়ে পড়বে। শনিবার (৩১ আগস্ট) ভারতের কেন্দ্রীয় আবহাওয়া দপ্তরের (আইএমডি) বরাত দিয়ে এ খবর জানিয়েছে এনডিটিভি।

আরব সাগরের উত্তরাংশে কিছু দিন আগে যে গভীর নিম্নচাপ দেখা দিয়েছিল, সেটি ইতোমধ্যে শক্তিশালী ঘূর্ণিঝড়ে রূপ নিয়েছে বলে জানিয়েছে আইএমডি। এর নাম দেওয়া হয়েছে ‘আসনা’।

আরব সাগরের তীরবর্তী দেশ পাকিস্তান ঘূর্ণিঝড়টির এই নাম দিয়েছে। গুজরাটের পাশাপাশি পাকিস্তানের দক্ষিণপূর্বাঞ্চলীয় প্রদেশেও আসনা আঘাত হানবে বলে জানিয়েছে দেশটির আবহাওয়া অফিস।

আইএমডির সর্বশেষ পূর্বাভাসে বলা হয়েছে, এই মুহূর্তে গুজরাটের নালিয়া শহরের পশ্চিম উপকূল থেকে ২৫০ কিলোমিটার, পাকিস্তানের করাচির উপকূল থেকে ১৬০ কিলোমিটার এবং বেলুচিস্তানের পাসনি উপকূল থেকে ৩৫০ কিলোমিটার দূরে রয়েছে। বর্তমানে ঘণ্টায় ১৪ কিলোমিটার গতিতে এগোচ্ছে ‘আসনা’।

বর্তমানে ঘণ্টায় ১৪ কিলোমিটার গতিতে এগোচ্ছে আসনা। এর প্রভাবে গুজরাটের কিছু জেলায় শুরু হয়েছে ভারী বর্ষণ। অতি বর্ষণের জেরে এসব জেলার অনেক এলাকায় বন্যা দেখা দিয়েছে।

এদিকে ঘূর্ণিঝড় ‘আসনা’ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন শুক্রবার (৩০ আগস্ট) রাতে গণমাধ্যমকে বলেছেন, ভারতের গুজরাটে একটি ঘূর্ণিঝড় (আসনা) তৈরি হয়েছে। এটি উত্তর-পশ্চিম দিকে গিয়ে মৌসুমি বায়ুর অক্ষের সঙ্গে কিছুটা মিলিত হতে পারে। এ ছাড়া পশ্চিম-মধ্যে বঙ্গোপসাগর ও সংলগ্ন উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় সুষ্পষ্ট লঘুচাপ অবস্থান করছে। এটিও ধীরে ধীরে স্থলভাগে উঠে মৌসুমি বায়ুর অক্ষের সঙ্গে মিলিত হতে পারে। দুইয়ের প্রভাবে ৩ বা ৪ সেপ্টেম্বর থেকে দেশের উত্তর-পূর্বাঞ্চল বিশেষ করে সিলেট, ময়মনসিংহ, রংপুর ও রাজশাহী অঞ্চলে বৃষ্টি বাড়তে পারে।