সাবেক বন ও পরিবেশমন্ত্রীসহ ৩৮ জনের বিরুদ্ধে মামলা

Posted on August 31, 2024

তিমির বনিক, স্টাফ রিপোর্টার: মৌলভীবাজার জেলার বড়লেখায় সাবেক বন ও পরিবেশমন্ত্রী মো. শাহাব উদ্দিনসহ উপজেলা আওয়ামী লীগ ও তার অঙ্গসংগঠনে ৩৮ জন নেতাকর্মীর বিরুদ্ধে মামলা হয়েছে। ৯ বছর পর বড়লেখায় বিএনপির মিছিলে হামলার অভিযোগে সাবেক বন ও পরিবেশমন্ত্রী মো. শাহাব উদ্দিনসহ ৩৮ জনের বিরুদ্ধে এ মামলা হয়েছে।

মঙ্গলবার (২৭ আগস্ট) বিকেলে বড়লেখা থানায় এই মামলা হয়। মামলাটি দায়ের করেন নুরুল ইসলাম তফাদার নামে এক যুবদল নেতা। মামলায় আরও ১৫-২০ জনকে অজ্ঞাতনামা আসামি করা হয়েছে।

মামলার এজাহার সূত্রের বরাতে জানা গেছে, ২০১৫ সালের ৫ই জানুয়ারি বিএনপি'র নেতাকর্মীদের গুম-খুন ও নির্যাতনের প্রতিবাদে কর্মসূচি চলাকালে বড়লেখা উপজেলা বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা বড়লেখা পৌরশহরে দলীয় কার্যালয়ের সামনে জড়ো হন। এ সময় আওয়ামী লীগের নেতাকর্মীরা বিএনপি'র নেতাকর্মীদের হুমকি দেন। হুমকি উপেক্ষা করে তারা রেলওয়ে যুবসংঘ মাঠের পাশে শান্তিপূর্ণভাবে কালো পতাকা মিছিলের প্রস্তুতি নেওয়ার সময় আওয়ামী লীগের নেতাকর্মীরা বিএনপি'র ও অঙ্গসংগঠনের নেতাকর্মীদের ওপর দেশীয় অস্ত্র নিয়ে হামলা চালায়। এসময় বিএনপি'র ও অঙ্গসংগঠনের বেশ কয়েকজন নেতাকর্মী গুরুতর আহত হন। ওই সময় পৌর যুবদলের সহ-সাংগঠনিক সম্পাদক নুরুল ইসলাম তফাদারকে কুপিয়ে গুরুতর আহত করা হয়।

এজাহারে সাবেক বন ও পরিবেশমন্ত্রী মো. শাহাব উদ্দিন, সাবেক উপজেলা চেয়ারম্যান সোয়েব আহমদ ও আজির উদ্দিন, সাবেক পৌরমেয়র আবুল ইমাম মো. কামরান চৌধুরী, অধ্যক্ষ এ.কে.এম হেলাল উদ্দিন, সদর ইউপি চেয়ারম্যান জুয়েল আহমদ, সাবেক ভাইস-চেয়ারম্যান তাজ উদ্দিন, কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক এস এম জাকির হোসেন সহ ৩৮ জনের বিরুদ্ধে মামলা হয়েছে। আরও ১৫-২০ জনকে অজ্ঞাতনামা আসামি করে মামলা দায়ের করা হয়।

বড়লেখা থানার ওসি সঞ্জয় চক্রবর্তী বলেন, মামলার কোনো আসামিকে এখনো গ্রেপ্তার করা হয়নি। তাদের গ্রেপ্তারের জন্য অভিযান অব্যাহত রয়েছে।