বগুড়ায় শেখ হাসিনাসহ ৩ সাংবাদিকের বিরুদ্ধে হত্যা মামলা

Posted on August 28, 2024

বগুড়া প্রতিনিধি: বগুড়ায় দর্জি শ্রমিক শিমুল নিহতের ঘটনায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ দলীয় ৫৩৫জন নেতাকর্মীদের বিরুদ্ধে আরো একটি হত্যা মামলা দায়ের হয়েছে। আসামিদের মধ্য জেলার তিন সাংবাদিকদেরকেও আসামি করা হয়েছে।

এই তিন সাংবাদিক হলেন-বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের কেন্দ্রীয় সহ-সভাপতি ও দৈনিক জনকণ্ঠের স্টাফ রিপোর্টার মাহমুদুল আলম নয়ন, ইনডিপেনডেন্ট টেলিভিশনের উত্তরাঞ্চল ব্যুরো প্রধান হাসিবুর রহমান বিলু, বগুড়া সাংবাদিক ইউনিয়নের সভাপতি ও দৈনিক কালের কণ্ঠের বগুড়া প্রতিনিধি জে এম রউফ। তাদের বিরুদ্ধে হত্যা ছাড়াও ককটেল ও পেট্রলবোমা হামলার অভিযোগ আনা হয়েছে।

মঙ্গলবার (২৭ আগস্ট) রাতে বগুড়া সদর থানায় এ মামলা দায়ের করা হয়। মামলার বাদী নিহত সরদারের স্ত্রী শিমু বেগম। মামলায় ১৩৫ জনের নাম উল্লেখ এবং অজ্ঞাত আসামি করা হয়েছে ৩০০/৪০০ জনকে।

বগুড়া সদর থানার অফিসার ইনচার্জ সাইহান ওলিউল্লাহ এ তথ্য নিশ্চিত করেছেন।

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে বগুড়ায় এর আগে আরও ৫টি মামলা করা হয়। ওই ৫টি মামলার মধ্যে ৪টি হত্যা এবং অপর একটি হত্যা চেষ্টার অভিযোগ আনা হয়েছে।

এর গত ৪ আগষ্ট দুপুরে শহরের ঝাউতলা এলাকায় ছাত্র জনতার একদফার আন্দোলনের এসে গুলিবিদ্ধ হয়ে নিহত হন শিমুল মন্ডল মতি। নিহত শিমুল শহরের দক্ষিণ বৃন্দাবনপাড়ার দর্জি শ্রমিক ছিলেন। মামলায় শেখ হাসিনা ও ওবায়দুল কাদের নির্দেশদাতা হিসেবে উল্লেখ করা হয়েছে। মামলায় উল্লেখযোগ্য আসামিদের মধ্যে সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান কামাল, বগুড়া জেলা আওয়ামী লীগের সভাপতি সাবেক এমপি মজিবর রহমান মজনু, সাধারণ সম্পাদক সাবেক এমপি রাগেবুল আহসান রিপু রয়েছেন। এছাড়াও বাকি আসামিদের অধিকাংশ বগুড়া ও বিভিন্ন উপজেলা আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা।

বগুড়া সদর থানার অফিসার ইনচার্জ সাইহান ওলিউল্লাহ বলেন, শিমুল হত্যাকাণ্ডে শেখ হাসিনাসহ ১৩৫ জনের নাম উল্লেখ করে একটি হত্যা মামলা দায়ের করা হয়েছে। মামলায় বগুড়ার তিন সাংবাদিকের নামও রয়েছে। এছাড়া অজ্ঞাত আসামি রয়েছে ৩০০/৪০০ জন। আসামিদের দ্রুত আইনের আওতায় আনা হবে।