লক্ষ্মীপুরে বন্যা পরিস্থিতি অবনতি, পানি বন্দি ৭ লাখ মানুষ

Posted on August 28, 2024

নিজস্ব প্রতিবেদক : লক্ষ্মীপুরে বন্যা পরিস্থিতি অবনতিতে বিপর্যয়ের মধ্যে রয়েছে মানুষ। এদিকে বৃষ্টি থামছে না, পানি বন্দি হয়ে মানবেতর জীবনযাপন করছে প্রায় ৭ লাখ ২৩ হাজার মানুষ।

নতুন করে বেশ কয়েকটি এলাকা প্লাবিত হয়েছে বলে জানিয়েছেন স্থানীয়রা। আশ্রয় কেন্দ্রগুলোতেও ঠাঁই নেই। বন্যাকবলিত সদরের মান্দারী, দত্তপাড়া, দিঘলী, বাঙাখাসহ বেশ কয়েকটি ইউনিয়ন ঘুরে দেখা গেছে বন্যার ভয়াবহ চিত্র। এ-ই ইউনিয়ন গুলোর রাস্তা ঘাট প্রায় ৮০ ভাগ ডুবে গেছে। কোথাও হাঁটু পরিমাণ কোথাও কোমর বা বুক পরিমান পানি রয়েছে। রয়েছে খাদ্যও সুপেয় পানির অভাব।দুর্গত এলাকা গুলোতে ত্রাণ বিতরণ জরুরী হয়ে পড়েছে।

এদিকে প্রশাসনের পাশাপাশি বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন, বিএনপি-জামায়াত, সেচ্ছাসেবী সংগঠনসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন গুলো বন্যার্তদের মধ্যে ত্রাণসামগ্রী বিতরণ করেছে।

জেলা প্রশাসক সুরাইয়া জাহান বলেন, সবার সমন্বিত প্রয়াসে বন্যা মোকাবিলা করতে হবে, জেলায় বর্তমানে ৭ লাখ ২৩ হাজার মানুষ পানিবন্দি অবস্থায় রয়েছে। এ পর্যন্ত আশ্রয় কেন্দ্রে ২৮ হাজার ৪০০ মানুষ আশ্রয় নিয়েছে। বন্যা দুর্গত এলাকার বাসিন্দাদের জন্য সরকার ইতিমধ্যে ৫০০ মেট্রিক টন চাল এবং নগদ ১০ লক্ষ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। এছাড়া শিশু খাদ্যের জন্য ৫ লাখ ও গো-খাদ্যের জন্য ৫ লাখ টাকা বরাদ্ধ দিয়েছে সরকার। এর মধ্যে পূর্বের বরাদ্দ ৫৭৬ মেট্রিকটন। আজ পর্যন্ত ৭৮৯ মেট্রিকটন চাল এবং নগদ টাকার শুকনো খাবার ও রান্না করা খাবার বিতরণ করা হয়েছে।

তিনি আরও বলেন, বন্যা কবলিত এলাকায় জন্য এ বরাদ্ধ পর্যাপ্ত নয়। এজন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে আরও ১৫০০ মেট্রিক টন চাল এবং নগদ ৩০ লাখ টাকার চাহিদা পাঠানো হয়েছে