ফেনীতে মোবাইল টাওয়ার সচল রাখতে জেনারেটরে ফ্রি ডিজেল দেওয়ার নির্দেশ

Posted on August 24, 2024

কর্পোরেট সংবাদ ডেস্ক: বিদ্যুৎ না থাকায় ফেনীর বিভিন্ন মোবাইল টেলিফোন নেটওয়ার্ক টাওয়ার সচল রাখতে প্রচুর ডিজেলের প্রয়োজন হচ্ছে। ব্যয়বহুল কাজটি সম্পাদনে জেনারেটরের ডিজেল খরচ নিয়ে নির্দেশনা দিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি উপদেষ্টা মো. নাহিদ ইসলাম। ফেনীর মোবাইল নেটওয়ার্ক টাওয়ার সচল রাখতে উপদেষ্টার নির্দেশনা অনুযায়ী বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) ফান্ড থেকে এই টাকা প্রদান করা হচ্ছে।

শনিবার (২৪ আগস্ট) ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মুহম্মদ জসীম উদ্দিন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিদ্যুৎ না থাকায় ফেনী জেলার ৭৮টি মোবাইল টেলিফোন নেটওয়ার্ক টাওয়ার সচল রাখতে প্রচুর ডিজেলের প্রয়োজন হচ্ছে। বর্তমান বন্যা পরিস্থিতিতে মোবাইল নেটওয়ার্ক টাওয়ারগুলো সচল রাখা অত্যন্ত জরুরি তাই উপদেষ্টা নাহিদ ইসলাম বিটিআরসিকে ৭৮টি মোবাইল নেটওয়ার্ক টাওয়ার সচল রাখতে মোবাইল অপারেটর কর্তৃক জেলায় নিয়োজিত জেনারেটরগুলোর প্রয়োজনীয় ডিজেল বিনামূল্যে প্রদান করার নির্দেশনা দিয়েছেন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, প্রতি ঘণ্টায় পোর্টেবল জেনারেটরে (পিজি-৭৫ কেভি) ডিজেল ব্যবহৃত হয় দুই দশমিক তিন লিটার এবং জেনারেটর (ডিজি-৩০ কেভি) ডিজেল ব্যবহৃত হয় চার দশমিক চার লিটার। এই হিসেবে ৭৮টি জেনারেটরে প্রতিদিন ছয় হাজার ৫৫২ লিটার ডিজেল ব্যবহৃত হয়, যার মূল্য সাত লাখ ১৪ হাজার ১৬৮ টাকা এবং সাত দিনে ব্যবহার হয় ৪৫ হাজার ৮৬৪ লিটার, যার মূল্য ৪৯ লাখ ৯৯ হাজার ১৭৬ টাকা। ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি উপদেষ্টার নির্দেশনায় বিটিআরসির ফান্ড থেকে এই টাকা প্রদান করা হচ্ছে।