আপনার মধ্যে থাইরয়েডের লক্ষণ নেই তো? জেনে নিন

Posted on October 4, 2023

অনলাইন ডেস্ক: ওজন বেড়ে যাওয়া বা কমে যাওয়াকেই সাধারণত থাইরয়েডের লক্ষণ মনে করা হয়। কিন্তু এই গুরুতর রোগের কিছু নীরব লক্ষণ রয়েছে, যা উপেক্ষা করা উচিত নয়।

সুপার অ্যাক্টিভ বা হাইপারথাইরয়েডিজমের একটি লক্ষণ হলো হঠাৎ ওজন কমে যাওয়া। এছাড়াও হাইপারথাইরয়েডিজমে ক্ষুধা বৃদ্ধি পায়।

হাইপারথাইরয়েডিজমের ক্ষেত্রে হৃদস্পন্দন খুব দ্রুত বা অনিয়মিত হতে পারে। এছাড়াও নার্ভাসনেস, উদ্বেগ বা বিরক্তি, হাত কাঁপার মতো সমস্যাও হতে পারে।

হাইপারথাইরয়েডিজমে প্রচুর ঘাম হয়। এছাড়াও হাইপারথাইরয়েডিজমে মেয়েদের অনিয়মিত পিরিয়ড বা পিরিয়ড প্যাটার্নে ঘন ঘন পরিবর্তন হতে পারে।

হাইপারথাইরয়েডিজমে ক্লান্তি, পেশি দুর্বলতা, ঘুমাতে অসুবিধা, ডায়রিয়ার মতো সমস্যা হতে পারে। এছাড়াও শুষ্ক ত্বক এবং চুল পড়ার মতো সমস্যাও হতে পারে।

হাইপোথাইরয়েডিজমের লক্ষণগুলোর মধ্যে রয়েছে ক্রমাগত ক্লান্ত বোধ করা এবং শক্তির অভাব। এর পাশাপাশি ওজন বাড়াতে বা ওজন কমাতে অসুবিধা হতে পারে।

হাইপারথাইরয়েডিজমে পেশি ব্যথা এবং দুর্বলতা দীর্ঘস্থায়ী হতে পারে। পাশাপাশি কোষ্ঠকাঠিন্য, ডিহাইড্রেশন এবং বদহজমের মতো সমস্যাও দেখা দিতে পারে।

সুপার অ্যাক্টিভ বা হাইপারথাইরয়েডিজমের একটি লক্ষণ হলো হতাশা বা মেজাজের ঘন ঘন পরিবর্তন হওয়া।

হাইপারথাইরয়েডিজমে ভুলে যাওয়া বা মনোযোগ দিতে অসুবিধা হতে পারে। এছাড়াও কণ্ঠস্বর পরিবর্তন, মুখ ও চোখের চারপাশে ফোলাভাব হাইপোথাইরয়েডিজমের লক্ষণ হতে পারে।

কর্পোরেট সংবাদ/এএইচ