চুয়াডাঙ্গায় ভোক্তার অভিযানে ৩ প্রতিষ্ঠানকে জরিমানা

Posted on August 21, 2024

আহসান আলম, চুয়াডাঙ্গা প্রতিনিধি: নিত্যপ্রয়োজনীয় পণ্যের মুল্যতালিকা প্রদর্শন না করা এবং মেয়াদোত্তীর্ণ বীজ বিক্রি ও কৃষকের সাথে প্রতারণার অভিযোগে চুয়াডাঙ্গার আলমডাঙ্গায় তিনটি প্রতিষ্ঠানকে জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

আজ বুধবার দুপুরে আলমডাঙ্গা উপজেলার বিভিন্ন বাজার মিনিটরিংয়ের সময় ওই তিনটি প্রতিষ্ঠানকে ২৪ হাজার টাকা জরিমানা করেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর চুয়াডাঙ্গা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক সজল আহম্মেদ।

এ সময় তিনি বলেন, বুধবার দুপুরে চুয়াডাঙ্গা জেলার আলমডাঙ্গা শহরের বিভিন্ন স্থানে অভিযান চালানো হয়। অভিযানে আড়ৎ, সবজি, ডিম, বীজ দোকানসহ অন্যান্য নিত্যপ্রয়োজনীয় পণ্যের প্রতিষ্ঠানে তদারকি করা হয়।

এসময় মেসার্স শফিউল স্টোরে পুর্বে সতর্ক করা স্বত্তেও নিত্যপ্রয়োজনীয় পণ্যের মুল্যতালিকা প্রদর্শন না করার অপরাধে প্রতিষ্ঠানটির মালিক শফিউল হককে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৩৮ ধারায় ২ হাজার টাকা এবং অপর একটি প্রতিষ্ঠান ছলেমান স্টোরের মালিক বিপ্লব মিয়াকে একই অপরাধ ও ধারায় ২ হাজার টাকা জরিমানা করা হয়।

পরবর্তীতে মেসার্স মা-মনি বীজ ভান্ডার নামক প্রতিষ্ঠানে তদারকিতে প্রচুর মেয়াদোত্তীর্ণ শাক-সবজি ও ফলের বীজ জব্দ করা হয়। মেয়াদোত্তীর্ণ বীজ বিক্রি ও কৃষকের সাথে প্রতারণার অভিযোগে প্রতিষ্ঠানটির মালিক লাল্টু মিয়াকে ৫১ ধারায় ২০ হাজার টাকা জরিমানা করা হয়। এসময় জব্দকৃত মেয়াদোত্তীর্ণ বীজ জনসম্মুখে পুড়িয়ে নষ্ট করা হয়।

এসময় সবজি বাজার, মুদি দোকান, আলু পেয়াজের আড়ৎসহ আরও কিছু প্রতিষ্ঠান তদারকি করা হয়। সব ব্যবসায়ীদের সতর্ক করা হয় এবং সবাইকে ন্যায্যমূল্যে পণ্য ক্রয় বিক্রয়, ভাউচার সংরক্ষণ ও মুল্যতালিকা প্রদর্শন করতে বলা হয়। সচেতনতামুলক লিফলেট বিতরণ করা হয়।

অভিযানে সহযোগিতায় ছিলেন আলমডাঙ্গা থানা পুলিশের একটি টিম ও আলমডাঙ্গা সচেতন ছাত্রসমাজ। জনস্বার্থে এ অভিযান অব্যাহত থাকবে বলে জানান সজল আহম্মেদ।