বিসিবি সভাপতির পদ থেকে পাপনের পদত্যাগ

Posted on August 21, 2024

স্পোর্টস ডেস্ক : অবশেষে পদত্যাগ করেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন। ই-মেইলের মাধ্যমে তিনি পদত্যাগ পত্র পাঠিয়েছেন বলে জানা গেছে।

বুধবার (২১ আগস্ট) তিনি পদত্যাগ করেন। এখন অপেক্ষা নতুন এক সভাপতির জন্য।

জানা গেছে, আজ বোর্ড সভায় ভার্চুয়ালি যোগ দিয়ে পদত্যাগ করেন তিনি। সর্বসম্মতিক্রমে তার পদত্যাগ পত্র গৃহীত হয়েছে।

এর আগে, আজ বাংলাদেশ ক্রিকেট বোর্ডের জরুরি সভা শুরু হয়। আর সেখানেই এলো এই সিদ্ধান্ত। যদিও আগেই জানা গিয়েছিল এই সভা থেকেই পদত্যাগের ঘোষণা দেবেন নাজমুল হাসান পাপন। বৈঠক শুরুর কিছুক্ষণ পরেই এলো সেই খবর।

মন্ত্রণালয়ে বোর্ড সভা ডাকায় বিষয়টি নিয়ে প্রশ্ন উঠেছিল। যদিও বিসিবি রাতে খুদে বার্তায় গণমাধ্যমকে জানায়, বুধবার সচিবালয়ের যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বিসিবির বোর্ড পরিচালকদের একটি জরুরি সভা ডাকা হয়েছে। বিসিবি যুব ও ক্রীড়া মন্ত্রণালয়কে দেশের পরিস্থিতি বিবেচনায় নিয়ে নিরাপত্তা নিশ্চিত করে গুরুত্বপূর্ণ এই সভার ব্যবস্থা করার অনুরোধ করেছে।

এদিকে পাপনের পদ্যত্যাগের পর এবার বিসিবিতে আসছে নতুন সভাপতি। ধারণা করা হচ্ছে জাতীয় দলের সাবেক অধিনায়ক এবং জাতীয় দলের সাবেক প্রধান নির্বাচক ফারুক আহমেদ বিসিবির সভাপতি হতে পারেন। তিনি ছাড়াও জাতীয় দলের আরও দুই সাবেক অধিনায়ক আমিনুল ইসলাম ও খালেদ মাসুদ এবং ক্রিকেট কোচ ও বিশ্লেষক নাজমূল আবেদীনের সঙ্গে যোগাযোগ করা হয়েছে বলে জানা গেছে। এছাড়া বিসিবির সাবেক সাধারণ সম্পাদক ও এসিসির সাবেক প্রধান নির্বাহী সৈয়দ আশরাফুল হকও আছেন আলোচনায়।

উল্লেখ্য, নাজমুল হাসান পাপন ২০১২ সালে সভাপতি মনোনয়ন এবং ২০১৩ সালের নির্বাচনের পর এই আসনে বসেন। এরপর থেকেই তিনি বাংলাদেশ ক্রিকেট বোর্ডের অবিচ্ছেদ্য এক অংশই হয়ে উঠেছিলেন। ২০১২ সালে নিয়োগের পর থেকে টানা দায়িত্ব পালন করেছেন তিনি। যদিও আগামী বছর সেপ্টেম্বর পর্যন্ত তার বর্তমান পরিচালনা পর্ষদের মেয়াদ ছিল।

গত ৫ আগস্ট প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে ভারতে পালিয়ে যান শেখ হাসিনা। এরপর থেকেই লাপাত্তা ছিলেন পাপন। এর কিছুদিন পর বিসিবির এক পরিচালককে ফোন করে পদত্যাগের ইচ্ছার কথা জানান তিনি।