এস আলম গ্রুপের মালিকানাধীন ৬ ব্যাংকের শেয়ার হস্তান্তরে নিষেধাজ্ঞা

Posted on August 21, 2024

পুঁজিবাজার ডেস্ক : এস আলম গ্রুপের মালিকানাধীন ছয়টি ব্যাংকে গ্রুপের চেয়ারম্যান সাইফুল ইসলাম ও তার পরিবারের ২৫ সদস্যদের থাকা শেয়ার বিক্রি ও হস্তান্তরের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

মঙ্গলবার (২০ আগস্ট) পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এই নিষেধাজ্ঞা আরোপ করেছে। ব্যাংকগুলোর ২৬ ব্যক্তি শেয়ারহোল্ডার ও ৫৬ প্রাতিষ্ঠানিক শেয়ারহোল্ডারের উপর এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

ব্যাংকগুলো হলো- ইসলামী ব্যাংক, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, সোশ্যাল ইসলামী ব্যাংক, গ্লোবাল ইসলামী ব্যাংক, ইউনিয়ন ব্যাংক ও বাংলাদেশ কমার্স ব্যাংক।

বিএসইসি এক প্রজ্ঞাপনে জানিয়েছে, এস আলম গ্রুপের আওতাধীন ৫৬টি প্রতিষ্ঠানের ক্ষেত্রেও এই নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে।

জানা গেছে, বাংলাদেশ ব্যাংক এস আলম সংশ্লিষ্টদের একটি তালিকা পাঠিয়ে তাদের শেয়ার কেনাবেচায় নিষেধাজ্ঞা আরোপ করতে বিএসইসিকে অনুরোধ জানালে সংস্থাটি এ নিষেধাজ্ঞা আরোপ করেছে। এ বিষয়ে ব্যবস্থা নেওয়ার জন্য দেশের দুই স্টক এক্সচেঞ্জ এবং সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল) নির্দেশ দিয়ে আজই চিঠি পাঠিয়ে দিয়েছে বিএসইসি।

বর্তমানে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের চেয়ারম্যান হচ্ছেন সাইফুল আলম। অন্যদিকে, ইসলামী ব্যাংকের চেয়ারম্যান পদে আছেন তার ছেলে আহসানুল আলম।

এসব ব্যাংকের কিছু ঋণ বিতরণে বড় অনিয়ম থাকার কথা এর আগে জানিয়েছিল বাংলাদেশ ব্যাংক, যেগুলো এখন তদন্ত করা হচ্ছে। একারণে ব্যাংকগুলোর সংশ্লিষ্টদের শেয়ার বিক্রি ও হস্তান্তরের ওপর নিষেধাজ্ঞা দিতে বলেছিল।

ওই নির্দেশনার ভিত্তিতে বিএসইসি এ সিদ্ধান্ত নিয়েছে বলে তাদের প্রজ্ঞাপনে জানানো হয়েছে।