জুলাইয়ের গণহত্যার বিচার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে হবে: আইন উপদেষ্টা

Posted on August 14, 2024

কর্পোরেট সংবাদ ডেস্ক : অন্তর্বর্তী সরকারের আইন, বিচার ও সংসদ বিষয়ক উপদেষ্টা ড. আসিফ নজরুল বলেছেন, জুলাই মাসে গণহত্যার বিচার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে করা সম্ভব। সরকার সিদ্ধান্ত নিয়েছে তা আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালেই হবে।

বুধবার (১৪ আগস্ট) সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন তিনি।

ড. আসিফ নজরুল বলেন, গণহত্যা ও গুলি বর্ষণের বিচার হবে, মামলা হচ্ছে। মানবতাবিরোধী অপরাধ হিসেবে বিচার করা যায় কিনা তা খতিয়ে দেখা হবে। জাতিসংঘের তত্ত্বাবধানে তদন্ত হবে।

তিনি বলেন, কাউকে ছাড় দেয়া হবে না। বিদায়ী সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও এর মধ্যে থাকবেন। আন্তর্জাতিক বিচারিক ট্রাইবুনালে বিচার নিয়ে গবেষণা করেছি। সেখানে দেখেছি হত্যার সাথে জড়িত সকলকে বিচারের আওতায় আনা সম্ভব। ১-৫ আগষ্ট পর্যন্ত হত্যাকাণ্ডের মামলা এর আওতায় থাকবে। এক্ষেত্রে জাতিসংঘের তত্ত্বাবধানে তদন্ত টিম কাজ করবে।

আইন, বিচার ও সংসদ বিষয়ক উপদেষ্টা ড. আসিফ নজরুল বলেন, জুলাই হত্যাকাণ্ডের সাথে যারা জড়িত আছেন তারা আন্তর্জাতিকভাবে আইনজীবী আনতে পারবেন। তাদের বাধা দেয়া হবে না। যারা গুম ও হত্যার শিকার হয়েছেন তারা মামলা করতে পারে। সরকারও এ বিষয়ে সহায়তা করবে।

তিনি আরো জানান, সারাদেশে মিথ্যা ও হয়রানিমূলক মামলা ৩ দিনের মধ্যে প্রত্যাহারের উদ্যোগ নেয়া হয়েছিল। কিন্তু তা করা সম্ভব হয়নি। পুলিশ বাহিনী না থাকায় সেটা সম্ভব হয়নি। এখন পুলিশ যোগ দিয়েছে, আশা করি ৩১ আগস্টের মধ্যেই সেইসব মামলা প্রত্যাহার করা হবে।

বৃহস্পতিবারের (১৫ আগস্ট) মধ্যে ঢাকা শহরের মামলা প্রত্যাহার হবে। এছাড়া সাংবাদিক রোজিনা ইসলাম ও নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদর রহমান মান্নার মামলা আগামীকালকের মধ্যে প্রত্যাহার হবে বলেও জানান তিনি।

অন্তর্বর্তী সরকারের এই আইন উপদেষ্টা বলেন, বৈষম্য সর্বব্যাপী। ধর্মের ভিত্তিতে, রাজনৈতিক ভিত্তিতে যত বৈষম্য হয়েছে তা নিরসন করা হবে।