বিএসইসির নতুন চেয়ারম্যান মাশরুর রিয়াজ

Posted on August 13, 2024

কর্পোরেট সংবাদ ডেস্ক: পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান পদে নিয়োগ পেয়েছেন খ্যাতনামা অর্থনীতিবিদ ড. এম মাশরুর রিয়াজ।

মঙ্গলবার (১৩ আগস্ট) তাকে এ পদে নিয়োগ দিয়ে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ প্রজ্ঞাপন জারি করেছে।

প্রজ্ঞাপন বলা হয়, ড. এম. মাসরুর রিয়াজ কে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন আইন, ১৯৯৩ এর ধারা-৫ ও ৬ এর বিধানাবলী প্রতিপালন করত: উক্ত আইনের ধারা-৫(২) অনুসারে তাঁর নিয়োগের তারিখ থেকে পরবর্তী ৪ বছর মেয়াদের জন্য বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন এর চেয়ারম্যান পদে নিয়োগ প্রদান করা হলো।

জনস্বার্থে জারিকৃত এ আদেশ অবিলম্বে কার্যকর হবে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।

সাম্প্রতিক রাজনৈতিক পট পরিবর্তনের প্রেক্ষিতে গত রোববার (১১ আগস্ট) বিএসইসির চেয়ারম্যান পদ থেকে অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম পদত্যাগ করেন। ড. এম মাশরুর রিয়াজ তার স্থলাভিষিক্ত হলেন।

গত রোববার বিএসইসির ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে মোহাম্মদ মোহসীন চৌধুরীকে নিয়োগ দেওয়া হয়। এর আগে তিনি সংস্থাটির কমিশনারের দায়িত্বে ছিলেন।

মাসরুর রিয়াজ বেসরকারি গবেষণাপ্রতিষ্ঠান পলিসি এক্সচেঞ্জ বাংলাদেশের চেয়ারম্যান এবং প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও)। ১৯৯৮ সালে ইউনিভার্সিটি অব নিউ ওরলিন্স থেকে এমবিএ করেন, যাতে মেজর ছিল ফাইন্যান্স ও ইকনোনোমিক্স। বিশ্বব্যাংকের জ্যেষ্ঠ অর্থনীতিবিদ হিসেবে কাজ করার অভিজ্ঞতা আছে তাঁর। পরবর্তীতে ২০০৬ সালে যুক্তরাজ্যের ম্যানচেস্টার ইউনিভার্সিটি থেকে উন্নয়ন অর্থনীতিতে তিনি পিএইচডি করেছেন। পরে এমবিএ করেছেন যুক্তরাষ্ট্রের নিউ অরলিয়ন্স ইউনিভার্সিটি থেকে। কর্মজীবনে তিনি যুক্তরাজ্য সরকারের বৈদেশিক সাহায্য সংস্থা ডিএফআইডি’র অ্যাডভাইজার এবং বিশ্বব্যাংক গ্রুপে সিনিয়র অর্থনীতিবিদ ও প্রোগ্রাম ম্যানেজার হিসেবে কাজ করেছেন।