বিমার চমকে উত্থানে পুঁজিবাজার

Posted on October 2, 2023

শেয়ারবাজার ডেস্ক: দেশের পুঁজিবাজারে সপ্তাহের প্রথম কর্মদিবস রোববার বড় দরপতনের পর আজ দ্বিতীয় কর্মদিবস সোমবার (২ অক্টোবর) পুঁজিবাজারে উত্থান হয়েছে। এদিন বিমা খাতের চমকে ঘুরে দাঁড়িয়েছে পুঁজিবাজার।

এদিন দাম কমার বিপরীতে বেড়েছে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম। ফলে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ৮ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৫ পয়েন্ট।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, এদিন বিমা খাতের ৫৭টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৪৮টির, কমেছে একটির, আর অপরিবর্তিত ছিল সাতটি কোম্পানির শেয়ারের দাম। তাতেই উত্থান হয়েছে পুঁজিবাজারে।

ডিএসইর দেওয়া তথ্য মতে, শেয়ার বিক্রির চাপের মধ্য দিয়ে সোমবার পুঁজিবাজারে লেনদেন শুরু হয়। শুরু হয় সূচক পতন, যা অব্যাহত ছিলো সকাল ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত। এরপর বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) বিশেষ হস্তক্ষেপে ব্রোকার হাউজগুলোতে শেয়ার বিক্রির আদেশ কমে আসে। বিপরীতে শুরু হয় শেয়ার কেনার প্রবণতা। ফলে মাত্র দেড় ঘণ্টার ব্যবধানে পুঁজিবাজারে চিত্র পাল্টাতে শুরু করে।

ফলে সোমবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৮ পয়েন্ট বেড়ে ছিল ৬ হাজার ২৭২ পয়েন্টে শেষ হয়।

প্রধান সূচকের পাশাপাশি অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস শরীয়াহ সূচক দশমিক ২৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ২৫৭পয়েন্টে। ডিএস-৩০ সূচক ১ দশমিক ০৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২ হাজার ১৩৪ পয়েন্টে।

এদিন বাজারে লেনদেন হওয়া ২৮২টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৮৭টির। বিপরীতে কমেছে ৫৮টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।

বাজারে ৯ কোটি ৭ লাখ ১৯ হাজার ৭৩২টি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে; যা টাকার অঙ্কে ৪৬৫ কোটি ৯৩ লাখ ৭১ হাজার টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ৫৩১ কোটি ১৯ লাখ ১৮ হাজার টাকার শেয়ার, বন্ড ও মিউচুয়াল ফান্ড। 

ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল রিপাবলিক ইন্স্যুরেন্স কোম্পানির শেয়ার। দ্বিতীয় অবস্থানে ছিল ফুওয়াং ফুডের শেয়ার। তৃতীয় অবস্থানে ছিল বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্সের শেয়ার। এরপর যথাক্রমে রয়েছে সোনালী পেপার, রয়েল টিউলিপ সি পার্ল, খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ ইন্ডাস্ট্রিজ, জেমিনি সি ফুড, প্রভাতি ইন্স্যুরেন্স ও ইউনিয়ন ইন্স্যুরেন্সের শেয়ার।

অন্যদিকে, সিএসইয়ের প্রধান সূচক ৫ দশমিক ৬৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৫৬৬ পয়েন্টে। সিএসইতে ১৪৫টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৫২টির, কমেছে ৩৪টির ও অপরিবর্তিত রয়েছে ৫৯টির।

দিন শেষে সিএসইতে ১১ কোটি ৪৭ লাখ ৮৪ হাজার ৪১ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ১১ কোটি ৮৪ লাখ ৬৬ হাজার ৪৫৪ টাকার শেয়ার।

কর্পোরেট সংবাদ/এএইচ