যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের দায়িত্বে আসিফ মাহমুদ

Posted on August 9, 2024

স্পোর্টস ডেস্ক : অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস বিভিন্ন মন্ত্রণালয়ের দায়িত্ব বণ্টন করেছেন। আজ শুক্রবার (৯ জুলাই) মন্ত্রিপরিষদ বিভাগের এক প্রজ্ঞাপনে এ–সংক্রান্ত তথ্য জানানো হয়। যেখানে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া।

নোবেল বিজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে গতকাল বৃহস্পতিবার রাতে অন্তর্বর্তীকালীন সরকার গঠিত হয়। গতকাল রাতে বঙ্গভবনে ১৭ সদস্যের অন্তর্বর্তী সরকারের ১৪ জন শপথ নেন। এরপর আজ মন্ত্রণালয় বিভাগের প্রজ্ঞাপণে যুব ও ক্রীড়া বিভাগের দায়িত্বে দেখা যায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম এবং আলোচিত সমন্বয়ক আসিফ মাহমুদকে। সার্টিফিকেট অনুযায়ী ২৬ বয়সে এই মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন তিনি। বাংলাদেশের ইতিহাসে সর্বকনিষ্ট উপদেষ্টার তালিকাতেও আছেন আসিফ ও আরেক সমন্বয়ক নাহিদ ইসলাম।

কুমিল্লার মুরাদনগর উপজেলার আকুবপুর ইউনিয়নের আকুবপুর গ্রামে আসিফের জন্ম। তার বাবার নাম মো. বিল্লাল হোসেন, মায়ের নাম রোকসানা বেগম। আসিফ মাহমুদ আদমজী ক্যান্টনমেন্ট কলেজের প্রাক্তন শিক্ষার্থী ও কলেজটির বিএনসিসি ইউনিটের প্লাটুন সার্জেন্ট ছিলেন। সেখান থেকে উচ্চ মাধ্যমিক শিক্ষা সম্পন্ন করে তিনি ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাষাবিজ্ঞান বিভাগে ভর্তি হন। এখন তিনি স্নাতকোত্তর শ্রেণিতে পড়ছেন।

এর আগে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের আমলে যুব ও ক্রীড়ামন্ত্রীর দায়িত্বে ছিলেন নাজমুল হাসান পাপন। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি থেকে তিনি বনে যান পুরো ক্রীড়ার অবিভাবক। কিন্তু কোটা সংস্কার আন্দোলনের মুখে পদত্যাগ করেন শেখ হাসিনা। পরদিন ভেঙে দেওয়া হয় সংসদ। এতে বিলুপ্ত হয় মন্ত্রীসভা। ফলে মন্ত্রীত্ব হারান নাজমুল হাসান।