পদত্যাগ করলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল এস এম মুনীর 

Posted on August 8, 2024

কর্পোরেট সংবাদ ডেস্ক : পদত্যাগ করেছেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল এস এম মুনীর। বৃহস্পতিবার (৮ আগস্ট) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক এই সম্পাদক অ্যাটর্নি জেনারেলের কার্যালয়ে পদত্যাগপত্র জমা দেন তিনি।

এর আগে বুধবার (৭ আগস্ট) রাষ্ট্রপতির কাছে পদত্যাগপত্র জমা দেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। তার আগে মঙ্গলবার (৬ আগস্ট) রাষ্ট্রপতি বরাবর দায়িত্ব থেকে অব্যাহতি চেয়ে চিঠি দেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মোহাম্মদ মোরশেদ। ব্যক্তিগত কারণ দেখিয়ে ওই অব্যাহতিপত্র দেন তিনি।

২০২০ সালের ৮ অক্টোবর সাবেক রাষ্ট্রপতি আবদুল হামিদ এ এম আমিন উদ্দিনকে অ্যাটর্নি জেনারেল হিসেবে নিয়োগ দিয়েছিলেন। একই বছরের ১ সেপ্টেম্বর সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক ও জ্যেষ্ঠ আইনজীবী এস এম মুনীরকে অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল হিসেবে নিয়োগ দেয় সরকার। আর ২০২১ সালের ২৪ জানুয়ারি সুপ্রিম কোর্টের আইনজীবী শেখ মোহাম্মদ মোরশেদকে অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল পদে নিয়োগ পান।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ‘সর্বাত্মক অসহযোগ’ কর্মসূচির মধ্যে অনির্দিষ্টকালের জন্য সুপ্রিম কোর্টসহ দেশের সব আদালতের কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়। পরে এক দফা কর্মসূচির মধ্যে ছাত্র-জনতার আন্দোলনের মুখে গত ৫ আগস্ট প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশ ছেড়ে পালিয়ে যান শেখ হাসিনা। এর মধ্যদিয়ে আওয়ামী লীগ সরকারের পতন হলে বড় বড় বিভিন্ন পদে রদবদল হচ্ছে। আবার কেউ কেউ স্বেচ্ছায় পদত্যাগ করছেন।

আরও পড়ুন:

সুপ্রিম কোর্টের বিচার কার্যক্রম স্থগিত