ড. ইউনূসের ৬ মাসের সাজা বাতিল

Posted on August 7, 2024

কর্পোরেট সংবাদ ডেস্ক : শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে আনা মামলায় নোবেলজয়ী প্রফেসর ড. মুহাম্মদ ইউনূসের ৬ মাসের সাজা বাতিল করেছে শ্রম আপিল ট্রাইব্যুনাল।

বুধবার (৭ আগস্ট) রাজধানীর বিজয় নগরে অবস্থিত শ্রম আপিল ট্রাইব্যুনালের বিচারক এম এ আউয়াল এ আদেশ দেন। আদালতে ড. ইউনূসের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার আবদুল্লাহ আল মামুন।.

২০২১ সালের ৯ সেপ্টেম্বর ঢাকার তৃতীয় শ্রম আদালতে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের শ্রম পরিদর্শক আরিফুজ্জামান বাদী হয়ে ড. ইউনূসসহ চারজনের বিরুদ্ধে একটি মামলা করেন।

চলতি বছরের ১ জানুয়ারি শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে করা মামলায় ড. মুহাম্মদ ইউনূসসহ চার জনকে ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড দেন আদালত। সেসময় প্রত্যেককে ৩০ হাজার টাকা করে জরিমানা করা হয়। তবে আপিলের শর্তে ড. ইউনূসসহ আসামিদের এক মাসের জামিন দেওয়া হয়।

২০২১ সালের ১ সেপ্টেম্বর ড. ইউনূসসহ চার জনের বিরুদ্ধে শ্রম ট্রাইব্যুনালে মামলাটি করা হয়। এরপর ২০২৩ সালের ৬ জুন মামলায় অভিযোগ গঠন করা হয়। একই বছরের ২২ আগস্ট শুরু হয় সাক্ষ্যগ্রহণ। যা শেষ হয় ৯ নভেম্বর। সবশেষ গত বছরের ২৪ ডিসেম্বর শুনানি শেষ হয়। সাজার পর থেকে মামলাটিতে জামিনে ছিলেন ড. ইউনূস।