কোথায় আছেন ডিবির হারুন?

Posted on August 6, 2024

কর্পোরেট সংবাদ ডেস্ক : ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশের সাবেক প্রধান মোহাম্মদ হারুন অর রশিদকে আটক করার গুঞ্জন শোনা যাচ্ছে। তবে গ্রেপ্তার করে তাকে কোথায় নিয়ে যাওয়া হয়েছে, সে ব্যাপারে এখন পর্যন্ত কোনো তথ্য পাওয়া যায়নি।

জানা যায়, হযরত শাহজালাল বিমানবন্দর হয়ে পালানোর চেষ্টা করেছিলেন হারুন অর রশিদ। কিন্তু পালানোর আগেই তাকে গ্রেপ্তার করা হয়েছে।

সূত্র জানিয়েছে, সোমবার (৫ আগস্ট) হারুন দিনভর পুলিশ প্রধানের সঙ্গেই ছিলেন। কিন্তু হাসিনার দেশত্যাগের খবর পাওয়ার পর থেকেই ওয়্যারলেসে তিনি কোনো নির্দেশনা দেননি। শেষে দুপুরে হারুন পুলিশ সদর দপ্তর থেকে পালানোর চেষ্টা করেন। তিনি পুলিশ সদর দপ্তরের পূর্ব পাশে থাকা সিটি করপোরেশনের সীমানা দেয়াল টপকে সেদিকে চলে যান। এ সময় তিনি সাদা পোশাক পরিহিত ছিলেন।

একাধিক সূত্র জানিয়েছে, গতকাল দিনের কোনো এক সময় শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে তাকে আটক করে নিয়ে যায় রাষ্ট্রীয় একটি সংস্থা। সেটি পুলিশ, র‍্যাব নাকি অন্য কোনো আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য সেটি নিশ্চিত হওয়া যায়নি।

এর আগে গত ৩১ জুলাই ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) অতিরিক্ত কমিশনার মোহাম্মদ হারুন অর রশীদকে বদলি করে ক্রাইম অ্যান্ড অপারেশন্স বিভাগে নেওয়া হয়। মূলত বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ৬ সমন্বয়ককে ডিবি অফিসে ৬ দিন হেফাজতে রাখা নিয়ে বেশ সমালোচনায় পড়েন তিনি।

এ নিয়ে ১৪ দলের সঙ্গে সদ্য পদত্যাগী প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৈঠকে একাধিক নেতা ক্ষোভের কথা জানিয়েছেন হারুন অর রশিদের বিষয়ে। এরপর শেখ হাসিনাও বিষয়টি অবগত বলে জানান।

প্রসঙ্গত, ২০২২ সালের জুলাইয়ে ডিবিতে এ কে এম হাফিজ আক্তারের স্থলাভিষিক্ত হন হারুন অর রশীদ। আলোচিত এই পুলিশ কর্মকর্তা ২০২১ সালের মে’তে যুগ্ম কমিশনার হিসেবে গোয়েন্দা বিভাগে পদায়ন পান। এর আগে, ডিএমপির তেজগাঁও বিভাগের উপকমিশনার এবং নারায়ণগঞ্জ ও গাজীপুরে পুলিশ সুপার হিসেবে দায়িত্ব পালন করেন।