ফের বন্ধ ফেসবুক-হোয়াটসঅ্যাপ

Posted on August 4, 2024

কর্পোরেট সংবাদ ডেস্ক : সারা দেশে চলছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকা সরকার পতনের এক দফা দাবিতে অসহযোগ আন্দোলন। এ আন্দোলনকে ঘিরে রাজধানীর শাহবাগসহ দেশের বিভিন্ন জেলায় সংঘর্ষের ঘটনা ঘটেছে। এমন উদ্ভুত পরিস্থিতিতে ফেসবুক, হোয়াটঅ্যাপ এবং ইনস্টাগ্রাম বন্ধ করে দেয়া হয়েছে।

রোববার (৪ আগস্ট) দুপুর ১টা থেকে মোবাইল অপরেটর কোম্পানিগুলো ফোরজি নেটওয়ার্ক বন্ধ করে দেয়ার বিষয়টি নিশ্চিত করে। একই সঙ্গে ব্রডব্যান্ড ইন্টারনেটের আইআইজি অপরেটররা ফেসবুক, হোয়াটঅ্যাপ এবং ইনস্টাগ্রামের ক্যাশ সার্ভারগুলো ডাউন করে দিয়েছে।

এর আগে কোটা সংস্কার আন্দোলন ঘিরে সহিংসতার মধ্যে গত ১৭ জুলাই রাতে মোবাইল ইন্টারনেট এবং ১৮ জুলাই রাতে ব্রডব্যান্ড ইন্টারনেট বন্ধ হয়ে যায়। পাঁচদিন পর ২৩ জুলাই রাতে পরীক্ষামূলকভাবে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা চালু করা হয়। অগ্রাধিকার ভিত্তিতে কূটনীতিক পাড়া, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান, বিদ্যুৎ, ফ্রিল্যান্সিং ও প্রযুক্তি এবং রফতানিমুখী খাতে অগ্রাধিকার ভিত্তিতে এ সেবা চালু করা হয়।

পরে ২৮ জুলাই বিকেল ৩টা থেকে সারা দেশে চালু হয় মোবাইল ইন্টারনেট সেবা। যদিও ফেসবুক, মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম, টিকটক ব্যবহার করা যায়নি। এরপর ৩১ জুলাই ইন্টারনেট স্বাভাবিক অবস্থায় ফেরে।