পোশাকশ্রমিকদের আইডি কার্ডই কারফিউ পাস

Posted on July 24, 2024

কোটা সংস্কার আন্দোলন ঘিরে উদ্ভূত পরিস্থিতিতে সরকার ঘোষিত সাধারণ ছুটি শেষে আজ খুলে দেওয়া হয়েছে তৈরি পোশাক খাত ও শিল্প কারখানা। এ ছাড়া কারফিউতে চলাচলের জন্য শ্রমিকদের আইডি কার্ডই পাস হিসেবে গণ্য হবে বলছে তৈরি পোশাকশিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ।

মঙ্গলবার (২৩ জুলাই) রাতে কারখানা খুলে দেওয়ার ব্যাপারে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে জরুরি বৈঠক শেষে এ তথ্য জানান বিজিএমইএ নেতৃবৃন্দ।

বিজিএমইএ জানায়, কারফিউতে চলাচলের ক্ষেত্রে শ্রমিকদের যার যার প্রাতিষ্ঠানিক পরিচয় পত্র ‘কারফিউ পাস’ হিসেবে গণ্য হবে। স্বাভাবিক সময়ের মতোই চলবে কারখানা। একই সঙ্গে কারফিউ থাকলেও পোশাক খাত-সংশ্লিষ্ট পণ্য পরিবহন করা যাবে।

ঢাকা ও এর আশপাশের সব কারখানার নিরাপত্তা নিশ্চিতে শিল্পপুলিশের বিশেষ ইউনিটসহ অন্যান্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা কাজ করবেন— বলা হয় সংগঠনের পক্ষ থেকে।

বৈঠক সূত্রে জানা যায়, পোশাক শ্রমিকদের কারখানা থেকে দেয়া কার্ড দেখালেই আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সহায়তা করবে। পোশাক কারখানা খোলা রাখার বিষয়ে সহায়তা দিতে সংশ্লিষ্ট জেলা প্রশাসনকে ইতোমধ্যে নির্দেশনা দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী। এ ছাড়া পোশাক কারখানা অধ্যুষিত এলাকায় সীমিত পরিসরে ইন্টারনেট সংযোগ চালুর বিষয়ে তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সঙ্গেও বৈঠক করেন বিজিএমইএ ও বিকেএমইএ নেতারা।

প্রসঙ্গত, কোটা সংস্কার আন্দোলন ঘিরে সহিংসতা ছড়িয়ে পড়লে সরকার গত শুক্রবার (১৯ জুলাই) রাত থেকে কারফিউ জারি করে। পাশাপাশি রবি, সোম ও মঙ্গলবার সারা দেশে সাধারণ ছুটি ঘোষণা করা হয়। ধীরে ধীরে পরিস্থিতির উন্নতি হওয়ায় কারফিউও শিথিল করা হয়। আজ বুধবার (২৪ জুলাই) সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত এটি শিথিল থাকছে।