আজ খুলছে সরকারি-বেসরকারি অফিস

Posted on July 24, 2024

নিজস্ব প্রতিবেদক : কোটা সংস্কার আন্দোলন ঘিরে কয়েক দিনের সহিংসতায় স্থবির হয়ে পড়ে জনজীবন। বাধ্য হয়ে কারফিউ জারি করে সরকার। সেনাবাহিনীসহ আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতায় পরিস্থিতি এখন অনেকটাই স্বাভাবিক। টানা তিনদিন সাধারণ ছুটির পর আজ বুধবার (২৪ জুলাই) থেকে চালু হচ্ছে সরকারি-বেসরকারি সব অফিস। এদিন বেলা ১১টা থেকে ৩টা পর্যন্ত অফিসগুলোর সার্বিক কার্যক্রম চলবে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, আজ বুধবার ও বৃহস্পতিবার ঢাকা, গাজীপুর, নারায়ণগঞ্জ ও নরসিংদীতে কারফিউ বহাল থাকবে সকাল ১০ টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত। বাকি জেলায় পরিস্থিতি দেখে সিদ্ধান্ত নেবেন জেলা প্রশাসক।

একই সাথে কারফিউ কিছুটা শিথিল হওয়ায় দেশজুড়ে সাধারণ ছুটি বাতিল করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। জনপ্রশাসন মন্ত্রী ফরহাদ হোসেন জানান, বুধবার সরকারি আধা সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান খোলা থাকবে সকাল ১১ টা থেকে ৩ টা পর্যন্ত।

গত সপ্তাহে সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলন ঘিরে সারাদেশে বিক্ষোভ ও সংঘর্ষ ছড়িয়ে পড়ে। বিভিন্ন স্থানে হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনাও ঘটে। এসব ঘটনায় গতকাল পর্যন্ত ১৯৭ জনের প্রাণহানির খবর পাওয়া গেছে।

পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়মিত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাশাপাশি বিজিবি নামানো হয়। একপর্যায়ে সরকার গত শুক্রবার রাত ১২টা থেকে সারাদেশে কারফিউ জারি করে। একই দিনে বেসামরিক প্রশাসনকে সহায়তা করার জন্য সশস্ত্র বাহিনী মোতায়েনের সিদ্ধান্ত হয়। এখনো বেসামরিক প্রশাসনকে সহায়তা করে যাচ্ছে সেনাবাহিনী। প্রথম দিন দুই ঘণ্টা বিরতি দিয়ে কারফিউ চলে। পরদিন তিন ঘণ্টা বিরতি দেওয়া হয়। গতকাল ঢাকা, গাজীপুর, নরসিংদী ও নারায়ণগঞ্জে চার ঘণ্টা বিরতি দেওয়া হয়। যদিও সারাদেশে জেলাভেদে এই বিরতি কম-বেশি আছে।