ঢাকার হরিজন পল্লী উচ্ছেদ ও সারাদেশে সংখ্যালঘুদের ওপর অত্যাচার নিপীড়নের প্রতিবাদে সাতক্ষীরায় মানববন্ধন

Posted on July 13, 2024

শহীদুজ্জামান শিমুল, সাতক্ষীরা প্রতিনিধি: ঢাকার মিরনজিল্লায় কয়েক দশক যাবত বসবাসকারী হরিজন সম্প্রদায়কে পুনর্বাসনের ব্যবস্থা না করেই কিছুদিন আগে উচ্ছেদ করা হয়েছে। এই ঘটনার প্রতিবাদে ও সারাদেশে সংখ্যালঘুদের ভূমি জবরদখল সহ অত্যাচার নির্যাতনের বিরুদ্ধে সাতক্ষীরায় বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে।

শনিবার (১৩ জুলাই) সাতক্ষীরা প্রেসক্লাবের সামনে এই মানববন্ধনের আয়োজন করে হিন্দু বৌদ্ধ খ্রীষ্ঠান ঐক্য পরিষদ।

এতে সভাপতিত্ব করেন সংগঠনটির সভাপতি বিশ্বজিত সাধু। এ ছাড়া বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরো সদস্য এ্যাড. মুস্তফা লুৎফুল্লাহ।

মানববন্ধনেস্বপন শীলের সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন জেলা পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক বিশ্বনাথ ঘোষ, মানবাধিকার কর্মী মাধব দত্ত, নাগরিক কমিটির আবুল কালাম আজাদ, সাংবাদিক রঘুনাথ খাঁ, নিত্যানন্দ সরকার, জাসদের ওবায়দুস সুলতান বাবলু, আবুল হোসেন প্রমুখ।

এ সময় বক্তারা বলেন, রোহিঙ্গাদের বাইরে থেকে ডেকে এনে আদর করে থাকতে দেয়া হয়েছে, আজ তারা ইয়াবা ব্যবসা করে দেশকে ধ্বংস করছে। অথচ হাজার বছর যাবত এদেশে বসবাসকারী সংখ্যালঘুদের নিজের জায়গা থেকে উচ্ছেদ করা হয়েছে। এটি সুপরিকল্পিত চক্রান্ত। ঢাকার মিরনজিল্লায় হরিজনদের উৎখাত করে সেখানে মার্কেট বানিয়ে কোটি কোটি টাকার মালিক হবে সংশ্লিষ্টরা। হরিজনদের হয় পুনর্বাসন করতে হবে অথবা জায়গা ফিরিয়ে দিতে হবে। এর ব্যতিক্রম হলে কঠোর আন্দোলনের হুশিয়ারি দেন বক্তারা।