ব্যবসায়ীদের পণ্য মজুদের সুযোগ দেওয়া হবে না: বাণিজ্য প্রতিমন্ত্রী

Posted on July 13, 2024

নিজস্ব প্রতিবেদক : বৃষ্টি, ভারী বর্ষণ ও বন্যার কারণে বাজারে কাঁচাপণ্যের দাম বেড়েছে বলে জানিয়েছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু। তিনি বলেন, কোনো ব্যবসায়ীকে পণ্য মজুদের সুযোগ দেওয়া হবে না। মজুতদারে বিরুদ্ধে সরকারের শক্ত অবস্থান রয়েছে।

শনিবার (১৩ জুলাই) সকালে রাজধানীর কারওয়ান বাজারের ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) ভবনে জাতীয় রপ্তানি ট্রফি অনুষ্ঠানের সংবাদ সম্মেলনে এ সব কথা বলেন তিনি।

বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, গত ছয় মাসে কেউ কোনো পণ্য মজুত করতে পারেনি। বর্তমানে ১৮টি জেলায় অতি বৃষ্টি হচ্ছে। এতে অনেক ফসলের জমি তলিয়ে গেছে। সে কারণে কাঁচামরিচসহ সবজির দাম বেড়েছে। এ মূল্য বৃদ্ধি সাময়িক। মজুতদারি করে কেউ কারসাজি করলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

বিভিন্ন কাঁচাবাজারে পানি উঠেছে। বাজারে বসার মতো অবস্থা নেই। এটি সাময়িক উল্লেখ করে, দাম বৃদ্ধিতে কোনো ষড়যন্ত্র দেখছেন না বলেও জানান তিনি।

সাবেক এনবিআর কর্মকর্তা মতিউর রহমানের বিষয়ে বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, সব রাজা–মহারাজার সময়েই কিছু অসাধু কর্মকর্তারা দুর্নীতি করে। এখনও তাই হচ্ছে। এসব ঘটনা প্রমাণিত হলে কঠোর ব্যবস্থাও নেওয়া হবে।

প্রতিমন্ত্রী বলেন, বাজার নিয়ন্ত্রণে আলু, পেঁয়াজ আমদানির জন্য আইপি অনুমোদন দেওয়া হয়েছে। এখন ব্যবসায়ীরা চাইলে আমদানি করতে পারবেন।

তিনি বলেন, দাম বাড়ছে, সরকার ভারত থেকে পেঁয়াজ আমদানির চেষ্টা করছে। ভারতের নতুন সরকার দ্বায়িত্ব নিয়েছে। এতে আমদানিতে সময় লাগছে। ভারতীয় পেঁয়াজ আসলে দাম কমে যাবে। পাশাপাশি ভোজ্যতেলের জন্য ব্রাজিলের সঙ্গে আলোচনা করা হচ্ছে।

রপ্তানি তথ্যে কোনো ভুল নেই বলে দাবি করে তিনি বলেন, রপ্তানির হিসাব এনবিআর করে, রপ্তানি উন্নয়ন ব্যুরো শুধু তা প্রকাশ করে। এখন থেকে এনবিআরের পাশাপাশি সংশ্লিষ্ট রপ্তানিকারকদের সঙ্গে সরাসরি তথ্য নিয়ে কাজ করবে ইপিবির পরিসংখ্যান বিভাগ। তাহলে রপ্তানি তথ্য নিয়ে আর বিভ্রান্তি হবে না আগামীতে। রপ্তানি-আমদানির জন্য প্রাথমিক তথ্য খুব গুরুত্বপূর্ণ। বাংলাদেশ ব্যাংক, এনবিআর ও ইপিবির তথ্য আলাদা করে বিশ্লেষণ করার আহ্বানও জানান তিনি।

দেশের রপ্তানি বাড়াতে নতুন বাজার তৈরি করা হচ্ছে বলেও জানান প্রতিমন্ত্রী।