গাজীপুরে মাণিক্য মাধবের রথযাত্রা ও রথমেলা অনুষ্ঠিত

Posted on July 7, 2024

গাজীপুর প্রতিনিধি : গাজীপুরে ভাওয়াল রাজাদের দ্বারা প্রচলিত ঐতিহ্যবাহী শতাব্দী প্রাচীন শ্রী শ্রী মাণিক্য মাধবের রথযাত্রা ও রথমেলা আজ থেকে শুরু হয়েছে।

রোববার (৭ জুলাই) সকালে জেলা শহরের রথখোলায় রথটানের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে রথযাত্রা শুরু হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে রথযাত্রা ও রথমেলার উদ্বোধন করেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। গাজীপুরের জেলা প্রশসক আবুল ফাতে মোহাম্মদ সফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, গাজীপুর ৫ আসনের এমপি আখতারুজ্জামান, মহানগর উপপুলিশ কমিশনার আবু তোরাব মোঃ শামসুর রহমান, মোঃ আজমত উল্লা খানসহ রথ সংশ্লিস্ট নেতৃবৃন্দ। রথযাত্রা উপলক্ষে আয়োজিত সভা শেষে প্রধান অতিথি, রথ সংশ্লিষ্ট ও হাজারো পূণ্যার্থী নিয়ে ভক্তি সহযোগে রথ টান দিয়ে রথ যাত্রা ও রথমেলার উদ্বোধন করেন।

এর আগে পালকি সহযোগে দেবতা মাণিক্য মাধবকে রথে অধিষ্ঠান করা হয়। রথ টানের মধ্য দিয়ে মাণিক্য মাধব নিজ বাড়ি থেকে শ্বশুড় বাড়ি যাচ্ছেন। আগামী মঙ্গলবার (১৬ জুলাই) উল্টো রথ-যাত্রায় মাণিক্যমাধবের নিজ বাড়ি ফেরার মধ্য দিয়ে শেষ হবে এ রথযাত্রা।

রথযাত্রা উপলক্ষে মেলায় শিশুদের মনোরঞ্জনের জন্য নাগড়দোলাসহ নানা রকমের পসরা নিয়ে বসেছে দোকানীরা। বসেছে হরেক রকম পণ্যের স্টল। দেড়শো বছর পূর্বে গাজীপুরের ভাওয়াল রাজারা এই মাণিক্য মাধবের রথযাত্রা ও রথমেলার প্রচলন করে।