রাস্তা বন্ধ করতে বানানো হয় ভুয়া কবর, ‍খুঁড়ে মিলল ইট

Posted on July 6, 2024

সিরাজগঞ্জ প্রতিনিধি: সকালে ঘুম থেকে উঠে রাস্তায় ওপর জোড়া কবর দেখতে পান এলাকাবাসী। ২০ বছরের পুরাতন রাস্তার ওপর রাতারাতি করা জোড়া কবর দেখে বিস্মিত হয়ে যান তাঁরা। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে গ্রামের লোকজন জড়ো হতে থাকেন। সবাই একত্র হয়ে কবর দুটি খোঁড়ার সিদ্ধান্ত নেন। এরপর সেই ভুয়া জোড়া কবর থেকে পাওয়া যায় স্থানীয় হেরিবন্ড রাস্তার ইট। অভিযোগ উঠেছে, স্থানীয় এই রাস্তাটি বন্ধ করতে রাতারাতি সেটির ওপর ভুয়া কবর বানিয়েছেন ওই এলাকার হাবিবুর রহমান।

সিরাজগঞ্জের কাজিপুর উপজেলার মাইজবাড়ি ইউনিয়নের কুনকুনিয়া সর্দার পাড়া গ্রামে গত বুধরার এমন ঘটনা ঘটে। এ নিয়ে এলাকায় চাঞ্চল্য সৃষ্টি হয়েছে।

স্থানীয়রা জানান, পুরোনো এই রাস্তাটি বন্ধ করে দেওয়ার জন্য সেটির ওপর ভুয়া জোড়া কবর তৈরি করা হয়েছিল। এলাকাবাসীর যাতায়াতের জন্য প্রায় ২০ বছর আগে মাইজবাড়ী ইউনিয়নের কুনকুনিয়া সর্দারপাড়ার রশিদের বাড়ি হেরিবন্ড রাস্তা থেকে কিয়ামুদ্দিনের বাড়ি পর্যন্ত রাস্তাটি তৈরি করা হয়। পরে ভুয়া কবর দুটি খুঁড়ে রাস্তার ইট পাওয়া যায়।

স্থানীয়দের অভিযোগ, রশিদের বাড়ির হেরিবন্ড রাস্তার মাথায় দুটি কৃত্রিম কবর তৈরি করে পুরোনো এ রাস্তাটি বন্ধ করে দিয়েছেন স্থানীয় মৃত আজগর আলীর ছেলে হাবিবুর রহমান।

ওই এলাকার একাধিক ভুক্তভোগী জানান, গ্রামের একটি খেলাকে কেন্দ্র করে গ্রামবাসীর সঙ্গে হাবিবুরের বিবাদ চলছে। এই বিবাদের জের ধরেই তিনি গ্রামবাসীর রাস্তা বন্ধ করতে চান। কোনোভাবে রাস্তা বন্ধ করতে না পার হাবিবুর রহমান এবং তাঁর ছেলে আব্দুর রাজ্জাক স্থানীয়দের যাতায়াতের ওই রাস্তাটির মাথায় দুটি ভুয়া কবর তৈরি করে বন্ধ করে দেন। ওখানে কোন প্রকার কবর ছিল না। অন্য জায়গা থেকে মাটি এনে রাস্তাটি বন্ধ করার জন্য ভুয়া কবর দুটি বানানো হয়।

ভুক্তভোগীরা আরও জানান, যদি এ রাস্তাটি বন্ধ হয়ে যায়, তাহলে গ্রামের প্রায় এক শ পরিবারের লোকজনের যাতায়াতের ব্যাপক সমস্যা হবে। তাই গ্রামবাসী রাস্তাটি সচল রাখার জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষ দৃষ্টি কামনা করেছেন।

অভিযোগের বিষয়ে আব্দুর রাজ্জাক বলেন,কবরের জায়গা একটু এদিক সেদিক হতে পারে, তবে রাস্তাটি পুরোনো না, নতুন হয়েছে।’

এ বিষয়ে স্থানী ইউপি সদস্য আব্দুস সালাম বলেন, ‘কৃত্রিম কবর তৈরি করে রাস্তা বন্ধের বিষয়টি শুনে আমি ও ইউপি চেয়ারম্যান সরেজমিনে সেখানে যাই। রাস্তাটি লোকজনের চলাফেরার জন্য উন্মুক্ত করার নির্দেশ দেওয়ার পরেও তারা রাস্তাটি উন্মুক্ত করে দেয়নি। তবে রাস্তা বন্ধ করতে এই প্রক্রিয়াটি নিন্দনীয়। দ্রুত এই রাস্তা উন্মুক্ত করে দেওয়া হবে।’

মাইজবাড়ী ইউপি চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আলহাজ শওকত হোসেন বলেন,ঘটনাটি আমি শুনেছি। হাবিবুরকে একটি নোটিশের মাধ্যমে রাস্তাটি জনগণের চলাচলের উপযোগী করে দেওয়ার নির্দেশ দিয়েছি। কিন্তু এখনও তিনি রাস্তাটি চলাচলের উপযোগী করে দেননি।’

কাজিপুর থানার তদন্ত কর্মকর্তা (ওসি') আব্দুল মজিদ বলেন, রাস্তা বন্ধের বিষয়ে এখনও লিখিত অভিযোগ পাইনি, তবে অভিযোগ পেলে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা গ্রহণ করা হবে।'